টাঙ্গাইলে বিনা’ সরিষার জাত দিবস অনুষ্ঠিত

কালিহাতী টাঙ্গাইল জেলা দেশ জুড়ে

স্টাফ রিপোর্টার: টাঙ্গাইলের কালিহাতীতে বিনা উদ্ভাবিত উচ্চফলনশীল ও স্বল্প-জীবনকালীন সরিষার জাত বিনা সরিষা-১১ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে । রোববার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট গাজীপুর আঞ্চলিক গবেষণা কেন্দ্রের আয়োজনে ও তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের অর্থায়নে উপজেলার আগচারান গ্রামে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয় ।

আয়োজিত মাঠ দিবসে গাজীপুর বিনা আঞ্চলিক গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ফরিদ আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম ।

বিনা’র বৈজ্ঞানিক কর্মকর্তা তাহমিনা ইয়াসমিনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কালিহাতী অতিরিক্ত কৃষি কর্মকর্তা উজ্জ্বল হোসেন। এসময় ভার্চুয়ালী যুক্ত হন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ রফিকুল ইসলাম ও ড. শামসুন্নাহার প্রমুখ ।

এসময় বিনা’র কর্মকর্তারা জানান, বিনা আঞ্চলিক গবেষণা কেন্দ্রের মাধ্যমে টাঙ্গাইল, মানিকগঞ্জ ও গাজিপুরে প্রায় ৩ হাজার ৫০০ কেজি বিনা সরিষা-১১ এর বীজ বিতরণ করা হয়েছে । তাঁরা আরও জানান, তেল আমদানি করতে বাংলাদেশকে প্রতিবছর প্রায় ২৫ হাজার কোটি টাকা ব্যয় করতে হয়। সরিষা উৎপাদনের মাধ্যমে এই আমদানি ব্যয় অনেকাংশেই কমানো সম্ভব। বিনা সরিষা-১১ হতে পারে বর্তমানে উত্তম সরিষার জাত ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *