টাঙ্গাইলের মধুপুরে শিক্ষার্থীদের কর্মমুখি শিক্ষায় উদ্বুদ্ধ করতে গাছের চারা বিতরণ

টাঙ্গাইল জেলা দেশ জুড়ে মধুপুর
মধুপুর(টাঙ্গাইল)প্রতিনিধি: টাঙ্গাইলের মধুপুর উপজেলার মহিষমারা কলেজের শিক্ষার্থীদের নিরাপদ সবজি উৎপাদন, পুষ্টির ঘাটতি পূরণ ও কর্মমূখি শিক্ষায় উদ্বুদ্ধ করতে শিক্ষার্থীদের মাঝে ফলদ বৃক্ষের চারা বিতরণ করা হয়েছে ।
মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি  সকালে মহিষমারা কলেজের কৃষি খামারে তিন শতাধিক শিক্ষার্থীর হাতে উন্নত জাতের পেঁপে ও তরমুজের চারা তুলে দেওয়া হয়। চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মধুপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জুবায়ের হোসেন। এতে সভাপতিত্ব করেন মহিষমারা কলেজের অধ্যক্ষ মো. আব্দুর রাজ্জাক। উপস্থিত ছিলেন মহিষমারা কলেজের প্রতিষ্ঠাতা মো. ছানোয়ার হোসেন, সভাপতি কাজী আব্দুল মোতালেব, কলেজের শিক্ষক ও সুধিমন্ডলী প্রমূখ।
মহিষমারা কলেজের অধ্যক্ষ মো. আব্দুর রাজ্জাক জানান, কলেজের প্রতিটি শিক্ষার্থীকে নিরাপদ সবজি উৎপাদন, পুষ্টির ঘাটতি পূরণ ও কর্মমুখি করার জন্য দুই বছর ধরে ফলদ বৃক্ষ রোপন ও সবজি উৎপাদনে উদ্বুদ্ধ করা হচ্ছে। প্রতিটি শিক্ষার্থীকে কলেজের কৃষিখামারে হাতে কলমে চারা রোপন ও পরিচর্যা শেখানো হয়ে থাকে। তারপর তাদের মাঝে বিনামূল্যে গাছের চারা ও সবজি বীজ বিতরণ করা হয়। তাদের রোপিত  ও পরিচর্যায় উৎপাদিত পণ্য দিয়ে পারিবারিক চাহিদা কিছুটা হলেও পুরণ হয়। একই সাথে মাসে একবার কলেজে সকল শিক্ষার্থীদের নিয়ে ভোজের আয়োজন করা হয় । সরেজমিন কৃষি গবেষণা ইনস্টিটিউট টাঙ্গাইল এই কাজে পরামর্শক হিসেবে কাজ করছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *