টাঙ্গাইল শাড়ির ঐতিহ্য বাংলাদেশের তা বিশ্বকে দেখাতে গত কয়েকদিন শুধু টাঙ্গাইল শাড়িই পরেছেন প্রধানমন্ত্রী

অর্থনীতি ইতিহাস ও ঐতিহ্য টাঙ্গাইল জেলা শিল্প-সাহিত্য

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই ঐতিহ্য যে বাংলাদেশের, তা বিশ্বকে দেখানোর জন্য গত কয়েক দিনে তিনি শুধু টাঙ্গাইলের শাড়ি পরেছেন।

 

“গত কয়েকদিন ধরে আমি টাঙ্গাইলের শাড়ি পরেছি এটা দেখাতে যে এটা আমাদের। অন্য কেউ এটা নিতে পারবে না, তিনি বলেন.

মিউনিখ নিরাপত্তা সম্মেলন ২০২৪-এ যোগ দিতে জার্মানির মিউনিখে তার সাম্প্রতিক তিন দিনের সফরের ফলাফল নিয়ে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন। তিনি শফিপুর থেকে আসা শাড়িটিও দেখিয়েছিলেন এবং ডিজাইনের প্রশংসা করেছিলেন।

 

 

সম্প্রতি, পেটেন্ট অফিস টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসাবে স্বীকৃতি দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের অধীনে পেটেন্ট, ডিজাইন এবং ট্রেডমার্ক বিভাগ (ডিপিডিটি) “টাঙ্গাইল শাড়ি”কে দেশের একটি ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য হিসাবে স্বীকৃতি দিয়েছে।

ডিপিডিটি আন্তর্জাতিক সম্পত্তি অধিকার সংস্থার (ডব্লিউআইপিও) নিয়ম অনুসারে শিল্প মন্ত্রণালয়ের অধীনে জিআই পণ্যগুলিকে স্বীকৃতি দেয় এবং প্রত্যয়িত করে। বিতর্ক শুরু হয় যখন ভারতের সংস্কৃতি মন্ত্রক বলেছিল যে বিখ্যাত টাঙ্গাইল শাড়ি, বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক, আসলে ভারতের পশ্চিমবঙ্গ থেকে এসেছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের অফিসিয়াল পেজে একটি ফেসবুক পোস্টের মাধ্যমে এই দাবি করা হয়েছে, যা সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা ও হাস্যরসের জন্ম দিয়েছে।

পোস্টে দাবি করা হয়েছে: “টাঙ্গাইল শাড়ি, পশ্চিমবঙ্গ থেকে উদ্ভূত, একটি ঐতিহ্যবাহী হাতে বোনা মাস্টারপিস। এর সূক্ষ্ম টেক্সচার, প্রাণবন্ত রং এবং জটিল জামদানি মোটিফের জন্য বিখ্যাত, এটি এই অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক। প্রতিটি টাঙ্গাইল শাড়ি দক্ষ কারুকার্যের প্রমাণ, নির্বিঘ্নে ঐতিহ্য এবং কমনীয়তাকে একত্রিত করে। দাবিটি সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়ার একটি তরঙ্গ শুরু করেছে, নেটিজেনরা অসন্তোষ প্রকাশ করেছে এবং একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের এই ধরনের বিবৃতির সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *