টাঙ্গাইলের বাসাইলে মেলায় হাজারো মানুষের ঢল

টাঙ্গাইল জেলা দেশ জুড়ে বাসাইল বিনোদন

স্টাফ রিপোর্টার: পৌষ মাসের শেষের দিন টাঙ্গাইলের বাসাইলে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব পৌষ সংক্রান্তি মেলা অনুষ্ঠিত হয়েছে।

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তি মেলা যুগ যুগ ধরে পালিত হচ্ছে। হাজারো দর্শনার্থীদের ভিড়ে মিলন মেলায় পরিণত হয় চাপড়াবিলের মাঝখানে দাঁড়িয়ে থাকা শত বছরের সিদ্ধেশ্বরী হিজল গাছটির আঙ্গিনায়। পৌষ মাসের শেষের দিন বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। বাঙালির সংস্কৃতিতে বারো মাসে তেরো পার্বণের একটি পার্বণ হলো পৌষ সংক্রান্তি।  সোমবার(১৫জানুয়ারি) দিনব্যাপী উপজেলার সদর ইউনিয়নের বাসুলিয়া সৌন্দর্যের রানি হিজল গাছের আঙ্গিনায় পালিত হয়েছে এ মেলা। তারা জমির আইল ধরে এ মেলায় আসেন।

সরেজমিনে দেখা যায়, নারী পুরুষ আর শিশু-কিশোরের ভিড়ে কোলাহল মুখর হয়ে পরে মেলা প্রাঙ্গণ। হাজারো মানুষের ঢল নামে এ মেলাতে। এ মেলায় বসে বাতাসা, দই মিষ্টির দোকান, ভাজা পেঁয়াজু, চানাচুর, বাদাম, মাটির তৈজসপত্র, বাঁশ বেতের তৈজসপত্র, চটপটির দোকান, শীত বস্ত্রের দোকান।

মেলায় ঘুরতে আসা পলাশ সূত্রধর বলেন, ছোট সময় থেকে দেখে আসতেছি হিজল গাছের নিচে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। ছোট সময় দাদার সাথে এই মেলায় আসতাম। আজকে পরিবারকে সাথে নিয়ে এ মেলায় এসেছি। মানত ছিল তা দিয়ে গেলাম ভগবান আশা পূরণ করবেন। তবে জমির আইল ধরে মেলায় আসতে হয়। রাস্তা থাকলে আসতে সুবিধা হয় বৃদ্ধ মানুষ নিয়ে আসা খুব কষ্ট।

মেলায় ঘুরতে আসা ধীরা মন্ডল বলেন, এই মেলা যুগ যুগ ধরে অনুষ্ঠিত হচ্ছে। দূরদূরান্ত থেকে অনেক মানুষ এ মেলায় আসেন। আমি আমার নাতিকে নিয়ে মেলায় এসেছি। সকল বয়সি মানুষ এই মেলায় আসেন। মেলায় এসে কেনাকাটা করেন।

মিরিকপুর এলাকার দুখিরাম পাল বলেন, সনাতন ধর্মাবলম্বী একটি উৎসব পৌষ সংক্রান্তি। পৌষ মাসের শেষের দিন এই মেলা অনুষ্ঠিত হয়। মেলা উপলক্ষ্যে সনাতন ধর্মাবলম্বীরা তাদের বাড়িতে বিভিন্ন পিঠা বানিয়ে থাকে। মেলা উপলক্ষ্যে এলাকার সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে উৎসবের আমেজ বিরাজ করে। আত্মীয়-স্বজন প্রতিটি বাড়িতে ঘুরতে আসেন। যুগ যুগ ধরে হিজল গাছের সামনে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। হিজল গাছের নিচে পূর্জা-অর্চণা অনুষ্ঠিত হয়। অনেকেই মানত করে বাতাসা-দুধ নিয়ে আসেন। দূরদূরান্ত থেকে অনেক মানুষ এই মেলায় আসেন। তাদের চাহিদা মতো কেনাকাটা করেন।

স্থানীয় জামিল হোসেন বলেন, এই মেলাটি যুগ যুগ ধরে পালিত হচ্ছে। বাসাইল উপজেলা ছাড়াও জেলার বিভিন্ন উপজেলার মানুষ এই মেলায় ঘুরতে আসেন। মেলায় আসার জন্য রাস্তার সমস্যা রয়েছে। সবাই জমির আইল ধরে মেলায় আসেন।

বাসাইল সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহানুর রহমান সোহেল জানান, বাসাইলের বাসুলিয়া হিজল গাছের সামনে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তি মেলা অনুষ্ঠিত হয়েছে। এই মেলাটি যুগ যুগ ধরে পালিত হচ্ছে। প্রতিবছর পৌষ মাসের শেষের দিন এই মেলা অনুষ্ঠিত হয়। দর্শনার্থীরা জমির আইল ধরে এই মেলায় আসেন। পরিকল্পনা রয়েছে হিজল গাছের সামনে রাস্তা করে দেওয়ার জন্য। সবার সহযোগিতায় রাস্তা করা হবে।

বাসাইল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মাজহারুল আমিন জানান, বাসাইলের বাসুলিয়ায় হিজল গাছের সামনে মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলার নিরাপত্তার জন্য পুলিশ সদস্য নিয়োজিত ছিল। মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। শুনেছি এই মেলাটি যুগ যুগ ধরে পালিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *