টাঙ্গাইল হানাদারমুক্ত দিবস উদযাপিত

টাঙ্গাইল জেলা টাঙ্গাইল সদর দেশ জুড়ে

স্টাফ রিপোর্টার: টাঙ্গাইল পাকিস্তানি হানাদারমুক্ত দিবস আজ ১১ ডিসেম্বর । প্রতি বছর এ দিনে নানা আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করা হয়। ১৯৭১ সালের এই দিনে বাংলার বীর দামাল ছেলেরা পাকিস্তানি হানাদার বাহিনীর কবল থেকে টাঙ্গাইলকে মুক্ত করেন। এ দিন সন্ধ্যায় কাদেরিয়া বাহিনীর প্রধান বীর মুক্তিযোদ্ধা বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী (বীর উত্তম) উত্তোলন করেন স্বাধীন বাংলাদেশের পতাকা।

১৯৭১ সালের ১০ ডিসেম্বর বিকেলে টাঙ্গাইল শহরের উত্তরে কালিহাতী উপজেলায় ভারতীয় মিত্রবাহিনীর প্রায় দুই হাজার সেনা অবতরণ করে। এতে হানাদারদের মনোবল একেবারে ভেঙে পড়ে।

আজ সোমবার ১১ ডিসেম্বর ভোর থেকে মুক্তিযোদ্ধারা বীরের বেশে শহরে প্রবেশ করতে থাকেন এবং শহর নিজেদের দখলে নিয়ে হানাদারদের আটক শুরু করেন। এভাবেই টাঙ্গাইল শহর সম্পূর্ণ হানাদারমুক্ত হয়। মুক্তির স্বাদ পেয়ে উল্লসিত মানুষ রাস্তায় বেরিয়ে পড়ে। তারা মুক্তির স্বাদ পেয়ে ‘জয় বাংলা’ স্লোগানে প্রকম্পিত করে তুলে টাঙ্গাইল জেলা শহর।

অন্যদিকে টাঙ্গাইল পাকিস্তানি হানাদারমুক্ত দিবস উপলক্ষে পৌরসভার উদ্যোগে ১১ ডিসেম্বর থেকে শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে পাঁচ দিনব্যাপী নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

এ উপলক্ষে জেলার নেতাকর্মীরা শহীদ স্মৃতি পৌর উদ্যানে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন এবং কবুতর ও বেলুন উড়িয়ে পাঁচ দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হবে। এরপর বীর মুক্তিযোদ্ধা, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতাদের উপস্থিতিতে শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *