মন্ত্রণালয়ে ‘মন্ত্রী’ হলেন যারা

ঢাকা তথ্য ও প্রযুক্তি দেশ জুড়ে

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৩৭ সদস্যের মন্ত্রিসভা গঠন করা হয়েছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথের মধ্য দিয়ে পঞ্চমবারের মতো রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিল আওয়ামী লীগ। এরই মধ্যে নতুন মন্ত্রিসভার সদস্যদের দায়িত্ব বণ্টন করা হয়েছে।

আ ক ম মোজাম্মেল হক পেয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, ওবায়দুল কাদের আবারও পেয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, আবুল হাসান মাহমুদ আলী পেয়েছেন অর্থ মন্ত্রণালয়, আনিসুল হক আবারও পেয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়।

নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন ফের শিল্পমন্ত্রী হয়েছেন, আসাদুজ্জামান খানও আগের মতো হয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী, তাজুল ইসলাম পেয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় পেয়েছেন মুহাম্মদ ফারুক খান, মোহাম্মদ হাছান মাহমুদ হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

সাবেক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পেয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়, সাধন চন্দ্র মজুমদার আবারও খাদ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন, র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী পেয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব।

নারায়ন চন্দ্র চন্দ পেয়েছেন ভূমি মন্ত্রণালয়, আব্দুস সালাম হয়েছেন পরিকল্পনামন্ত্রী, মো. ফরিদুল হক খান আবারও পেলেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব, জাহাঙ্গীর কবির নানক পেয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়, মো. আব্দুর রহমান পেয়েছেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, মো. আব্দুস শহীদ পেয়েছেন কৃষি মন্ত্রণালয়, স্থপতি ইয়াফেস ওসমান আবারও পেয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব।

ডা. সামন্ত লাল সেন পেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব, রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মো. জিল্লুল হাকিম, সাবেক প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হলেন, বিসিবি সভাপতি নাজমুল হাসান যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন, বিসিবির সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী দেখবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আর সাবেক শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হলেন।

অন্যদিকে, প্রতিমন্ত্রীদের মধ্যে নসরুল হামিদ আবারও বিদ্যুৎ বিভাগের দায়িত্ব পেয়েছেন, খালিদ মাহ্‌মুদ চৌধুরী আবারও নৌ-পরিবহন মন্ত্রণালয়ে জায়গা পেলেন, জুনাইদ আহমেদ পলক পেলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, জাহিদ ফারুক আবারও পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন, বেগম সিমিন হোসেন (রিমি) পেয়েছেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, কুজেন্দ্র লাল ত্রিপুরা পেলেন পার্বত্য ও চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়।

প্রতিমন্ত্রী হিসেবে মো. মহিবুর রহমান দায়িত্ব পেয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের, মোহাম্মদ আলী আরাফাত পেয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দায়িত্ব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন শফিকুর রহমান চৌধুরী, বেগম রুমানা আলী পেলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং বাণিজ্য প্রতিমন্ত্রী হলেন আহসানুল ইসলাম (টিটু)।

আজ সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাকে শপথবাক্য পড়ান । এরপর একে একে শপথ নেন ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রী । অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

শপথ অনুষ্ঠানে ঢাকাস্থ বিদেশি কূটনৈতিক মিশন, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়। এতে ১ হাজার ৪০০ অতিথিসহ বিশিষ্ট ব্যক্তিরা আমন্ত্রিত ছিলেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *