টাঙ্গাইলে সরকার ৫০% ভর্তুকি দিয়ে কৃষকদের মাঝে কৃষি যন্ত্র বিতরণ

কৃষি টাঙ্গাইল জেলা টাঙ্গাইল সদর দেশ জুড়ে

টি-নিউজ ডেস্ক: কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় কৃষদের সুবিদারর্থে উন্নত কৃষি যন্ত্র বিতরণ করা হয়েছে। বুধবার(১৩ ডিসেম্বর) দুপুরে উপজেলা পরিষদ চত্ত্বরে প্রান্তিক কৃষদের সরকার ৫০% ভর্তুকি দিয়ে একটি রাইস ট্রান্সপ্লাল্টার ও দুটি কম্বাইন্ড হার্ভেস্টার বিতরণ করা হয়।
জানাযায়, আধুনিক যান্ত্রিক প্রকল্পের আওতায় উপজেলার অনেক কৃষিতে জমি তৈরি,বীজতলা প্রস্তুতি,ধানের চারা রোপন,সার-কীটনাশক স্পে করণ ও ফসল কাটা-মাড়াই সহ এখন সবই হচ্ছে যন্ত্রে।বেড়েছে আধুনিক কৃষি যন্ত্রের ব্যবহার।ফলে বদলে যাচ্ছে আবহমান গ্রাম বাংলার কৃষির দৃশ্যপট। আদি কৃষি পরিণত হচ্ছে আধুনিক কৃষিতে।

সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রুমানা আকতার জানান, কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় কৃষদের সরকার ৫০% ভর্তুকি দিয়ে একটি রাইস ট্রান্সপ্লাল্টার ও দুটি কম্বাইন্ড হার্ভেস্টার বিতরণ করা হয়।তিনি আরো জানান,রাইস ট্রান্সপ্লাল্টার যন্ত্রের মাধ্যমে ঘন্টায় ২দশমিক ৫ বিঘা জমিতে ধান রোপন করা যায়।এতে কৃষকের শ্রমিক,সময় ও অর্থের সাশ্রয় হবে।

সদর উপজেলা নির্বাহী অফিসার হাসান বিন মুহাম্মদ আলী বলেন- কৃষদের সুবিদারর্থে সরকার ৫০% ভর্তুকি দিয়ে এই যন্ত্রগুলি প্রান্তিক কৃষকদের দেওয়া হচ্ছে। চারা রোপণে যন্ত্রটি ব্যবহার করলে রোপণ খরচ ৫০ থেকে ৭৫ ভাগ পর্যন্ত কমানো সম্ভব বলে জানান।
তিনি আরো বলেন-আবার স্বল্প শ্রমিকেই হয়ে যাচ্ছে ধান কাটা ও মাড়াই। কম্বাইন্ড হার্ভেস্টার দিয়ে ঘন্টায় চার বিঘা জমির ধান কাটা যাচ্ছে। বীজ থেকে শুরু করে মাড়াই পর্যন্ত যান্ত্রিকভাবে অনেকটাই লাভবান হবেন কৃষক।এছাড়া আজ আমরা কৃষকদের মাঝে চারটি উন্নত আধুনিক যন্ত্র বিতরণ করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *