কালিহাতীতে মঞ্চস্থ হলো পুলিশ নাট্যদলের নাটক ‘অভিশপ্ত আগস্ট’

147

সোহেল রানা, কালিহাতী ॥
১৯৭৫ সালের ১৫ আগস্ট কাক ডাকা ভোরে বঙ্গবন্ধুকে স্বপরিবারে নির্মমভাবে হত্যার করুণ আলেখ্য ও পূর্বাপর ঘটনাকে কেন্দ্র করে বাংলাদেশ পুলিশ নাট্যদলের প্রযোজনায় নির্মিত নাটক ‘অভিশপ্ত আগস্ট’ এবার মঞ্চন্থ হয়েছে টাঙ্গাইলের কালিহাতীতে। মঙ্গলবার (১৯ অক্টোবর) রাত সাড়ে ৮টায় কালিহাতী থানা পুলিশের আয়োজনে থানা চত্বরে নাটকটি মঞ্চায়িত হয়।
নাটকটির পরিকল্পনা, গবেষণা ও তথ্য সংকলন করেছেন পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) এবং নাটকটি রচনা ও নির্দেশনা করেন নারায়ণগঞ্জ জেলা পুলিশ পরিদর্শক জাহিদুর রহমান।
৭০ মিনিটের এই নাটকে অংশগ্রহণ করেন বাংলাদশে পুলিশের একদল নাট্যকর্মী। নাটকটিতে চরিত্র রয়েছে ২৮টি। অভিশপ্ত আগস্ট নাটকের সব কলাকুশলী ছিলেন ডিএমপিসহ দেশের বিভিন্ন জেলার পুলিশ সদস্যরা। ১৯৭৫ সালের (১৫ আগস্ট) সেই নারকীয় হত্যাকান্ড এবং কুখ্যাত খুনিসহ নেপথ্যের তথ্য ফুটে উঠেছে ইতিহাস নির্ভর এ নাটকে। এছাড়াও নাটকটির মাধ্যমে খন্দকার মোশতাক আহমদের সঙ্গে ঘাতক চক্রের সদস্য মেজর ফারুক, মেজর রশীদসহ পর্দার আড়ালে থাকা ষড়যন্ত্রকারীদের যোগসূত্র দেখানো হয়েছে।
অনুষ্ঠানটি পরিচালনা করেন কালিহাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোল্লা আজিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন টাঙ্গাইল-৪ কালিহাতী আসনের সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) শরিফুদ্দিন, কালিহাতী সার্কেল এএসপি শরীফুল হক, উপজেলা পরিষদের চেয়ারম্যান আনছার আলী বি.কম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদারসহ বিভিন্নস্তরের রাজনৈতিক নেতাকর্মীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও অন্যান্য ব্যক্তিবর্গ।
নাটকটি দেখে উপস্থিত দর্শক-শ্রোতা এবং অতিথিরা আবেগে আপ্লুত হয়ে উঠেন এবং এ ধরনের নাটক মঞ্চায়িত করার জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জ্ঞাপন করেন। আগামীতে এই ধারা অব্যাহত রেখে অতিথিরা প্রত্যেক উপজেলায় নাটকটি পরিবেশনের অনুরোধ জানান।

ব্রেকিং নিউজঃ