মির্জাপুরে শিক্ষা প্রতিষ্ঠান ও মুক্তিযোদ্ধাদের ঘরে ঘরে ৭ মার্চের ভাষণের কপি শোভা পাচ্ছে

79

ছেস্টাফ রিপোর্টার: টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার প্রত্যেক মুক্তিযোদ্ধার ঘরে ঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক সেই ভাষণের কপি শোভা পাচ্ছে। এছাড়া ভাষণের কপি এ উপজেলার ৮টি কলেজ, ৫৬টি মাধ্যমিকি বিদ্যালয়, ১৭০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১৪টি মাদরাসার অফিস কক্ষেও শোভা পাচ্ছে। ৭ মার্চের জনসভার ছবি সহ অপসেট কাগজে রঙ্গিন ভাষণের কপি সম্প্রতি এ উপজেলার মুক্তিযোদ্ধাদের ঘরে ঘরে পৌছে দেয়া হয়। এছাড়া এ উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানেও এই কপি পৌছে দেয়া হয়েছে।
উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার অধ্যাপক বিশ্বাস দুর্লভ চন্দ্র নিজ অর্থায়নে ভাষণের কপি প্রকাশ করেন এবং পৌছে দেন।
এ উপলক্ষে গত ১১ আগস্ট মির্জাপুর সরকারি কলেজের শহীদ ভবানী প্রসাদ সাহা রবি মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে টাঙ্গাইল-৭ মির্জাপুর আসনের সংসদ সদস্য খান আহমেদ শুভ ভাষণের কপি বিতরণের উদ্বোধন করেন।
এছাড়া বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক বিশ্বাস দুর্লভ চন্দ্র গত বছরের আক্টোবর মাসে এ উপজেলার কলেজ, মাধ্যমিক ও মাাদরাসায় জাতির জনকের অসমাপ্ত আত্মজীবনী এবং কারাগারে রোজনামচা বই দুটি পৌছে দিয়েছেন। তিনি এ উপজেলার কয়েকজন সাধ্যবান বীর মুক্তিযোদ্ধার সহযোগিতায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ৩ থেকে ৫টি করে বই পৌছে দেন।
এ প্রসঙ্গে বীর মুক্তিযোদ্ধা বিশ্বাস দর্লভ চন্দ্র বলেন, মহান স্বাধীনতা আন্দোলনের অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায় হলো ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। এ ভাষণে উদ্বুদ্ধ হয়েই আমার মত সাধারণ ঘরের ছাত্র-যুবকরা জীবন বাজি রেখে পাকবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে দেশ স্বাধীন করেন। তাই মুক্তিযোদ্ধাদের সন্তান-সন্ততিসহ বর্তমান প্রজন্ম মহান স্বাধীনতা আন্দোলনের এই গুরুত্বপূর্ণ অধ্যায়টুকু অতি সহজে জানতে পারে সে জন্যই আমার এ প্রয়াস।
এছাড়া সকল সরকারি-বেসরকারি অফিস আদালতে জাতির জনকের ভাষণের কপি টানানোর জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।
দেওহাটা এ জে উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. খোরশেদ আলম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের কপি কোথাও বিতরণ করতে শুনিনি। বীর মুক্তিযোদ্ধা বিশ্বাস দুর্লভ চন্দ্র সমপযোগী একটি সিদ্ধান্ত নিয়েছেন। যা নতুন প্রজন্মের কাছে খুবই গুরুত্ব বহন করে। আমাদের বিদ্যালয়ে সকল শ্রেণির পাঠদানের আগে ভাষণের কপি শিক্ষার্থীদের পড়িয়ে শুনানো হয়েছে।

 

ব্রেকিং নিউজঃ