তেলের মূল্য বৃদ্ধির কারণে টাঙ্গাইলে নিত্যপণ্যের দাম বাড়ার আশঙ্কা

82

হাসান সিকদার ॥
জ্বালানি তেলের দাম বাড়ায় সব ধরনের নিত্যপণ্যের দাম বাড়ার আশঙ্কা করা হচ্ছে। অস্থির হয়ে উঠতে পারে চাল আটা, ভোজ্যতেল, পেঁয়াজ, ডাল ও চিনির মতো ভোগ্যপণ্যের বাজার। বিশেষ করে পরিবহন খরচ বেড়ে যাওয়ায় পণ্যের দাম বাড়বে বলে মনে করা হচ্ছে। এতে করে চাপে পড়বে সাধারণ মানুষ।
অন্যদিকে চুরি ঠেকাতে ভোজ্যতেল ও ডালের দাম বাড়িয়ে বুধবার থেকে বিক্রি কার্যক্রম শুরু করেছে সরকারী বাজার নিয়ন্ত্রণকারী সংস্থা টিসিবি। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিসিবির পণ্য কিনছেন ভোক্তারা। চাহিদা বেশি থাকার কারণে নির্দিষ্ট সময়ের আগে পণ্য ফুরিয়ে যাচ্ছে। এতে করে অনেকেই দীর্ঘ অপেক্ষার পরও খালি হাতে ফিরে যাচ্ছেন।
শুক্রবার (৫ নভেম্বর) সারাদেশে বাস ও ট্রাক ধর্মঘটের কারণে নিত্যপণ্যের বাজারে সরবরাহ বিঘিœত হয়েছে। এর ফলে বেশিরভাগ নিত্যপণ্যের দাম অপরিবর্তিত থাকলেও দু’একটি বেড়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা। আটা, আলু ও সবজির দাম বাড়লেও কমেছে ডিম, পেঁয়াজ ও মসুর ডালের দাম। জরুরী ভিত্তিতে পরিবহন চলাচল স্বাভাবিক করার তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টরা।
তাদের মতে, পণ্য সরবরাহকারী ট্রাক, লরি ও কাভার্ড ভ্যান চলাচল স্বাভাবিক না হলে সব ধরনের জিনিসপত্রের দাম নাগালের বাইরে চলে যেতে পারে। এমনিতে গত কয়েক মাস ধরে নিত্যপণ্যের দাম উর্দ্ধমুখী রয়েছে। এ অবস্থায় চলমান সঙ্কটের খেসারত দিতে হবে দেশের সাধারণ মানুষ বা ভোক্তাকেই। তাদের আনুপাতিক হারের চেয়েও বেশি দামে পণ্য কিনতে হবে এবং সেবা নিতে হবে, যা আসলে জীবনযাত্রার ব্যয় অত্যধিক বৃদ্ধি ঘটাবে।

 

 

 

ব্রেকিং নিউজঃ