টাঙ্গাইলের বাতাসে পাওয়া যাচ্ছে শীতের আমেজ

67

হাসান সিকদার ॥
বদল হচ্ছে আবহাওয়ায়। বাতাসে পাওয়া যাচ্ছে শীতের আমেজ। সন্ধ্যার পর থেকেই কমে যাচ্ছে তাপমাত্রা। যেন প্রকৃতিতে ঘটছে শীতের আগমন। আবহাওয়াবিদরাও বলছেন, বাংলাদেশে এবার আগেভাগেই শীত নামবে। এ বছর নভেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে আস্তে আস্তে দিন এবং রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে থাকবে।
দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নেয়ার সঙ্গে সঙ্গে এ বছরের মতো বিদায় নিয়েছে বর্ষা। তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে গ্রামেগঞ্জে শীতের সকালের মতো ঘাসের ডগায় শিশির জমছে। কোথাও কোথাও হাল্কা কুয়াশার সঙ্গে যেন উঁকি মারছে শীত। প্রকৃতিতে এখন এমনই ঋতুবদলের আয়োজন। দোকানিরা শীতের পোশাক ওঠাতে শুরু করেছেন। নগরের পথের ধারে দেখা মিলছে শীতের পিঠা-পুলির দোকানের। আবহাওয়াবিদরাও বলছেন, উত্তর দিকে হিমালয় অঞ্চল থেকে শীত নামানো হাওয়া ইতোমধ্যে আসতে শুরু করেছে। ফলে নভেম্বরের মাঝামাঝিতেই দেশে শীত পড়তে শুরু করবে।
আমাদের দেশে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শীতকাল হিসেবে ধরা। তবে আপাতত কিছুদিন তাপমাত্রা কমা-বাড়ার মধ্যেই যাবে। তবে চলতি নবেম্বর মাসের মাঝামাঝি থেকেই তাপমাত্রা টানা কমে দেশজুড়ে শীত নামতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদরা বলছেন, এখন বাংলাদেশে চলছে হেমন্তকাল। বাংলা কার্তিক মাস। আগামী (১৫ নবেম্বর) থেকে শুরু হবে অগ্রহায়ণ মাস। সাধারণত ডিসেম্বর মাস থেকে আমাদের দেশে শীতকাল শুরু হয়। কিন্তু তাপমাত্রা পরিবর্তনজনিত কারণে এবার ১৫ দিন আগে নভেম্বরের মাঝামাঝি থেকেই শীত শুরু হবে। তবে এবার শীতের প্রথম শৈত্যপ্রবাহটি ডিসেম্বর মাসের শুরুতেই হবে। এটি হবে একটি মৃদু শৈত্যপ্রবাহ। ডিসেম্বরের শেষ নাগাদ একটি তীব্র শৈত্যপ্রবাহ হবে।

ব্রেকিং নিউজঃ