স্বাধীনতার ইশতেহার পাঠক শাজাহান সিরাজের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

73

স্টাফ রিপোর্টার ॥
মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ইতিহাস খ্যাত চার খলিফার একজন ও স্বাধীনতার ইশতেহার পাঠক শাজাহান সিরাজের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার (১৪ জুলাই)। এ উপলক্ষে ঢাকা ও টাঙ্গাইলের কালিহাতী উপজেলাতে কোরানখানি, দুঃস্থ শিশুদের মধ্যে খাদ্য বিতরণ এবং মসজিদ ও মন্দিরগুলোতে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়েছে। শাজাহান সিরাজের মেয়ে ব্যারিস্টার সারওয়াত সিরাজ শুক্লা বিষয়টি টিনিউজকে নিশ্চিত করেছেন। এছাড়া দিবসটি উপলক্ষে শাজাহান সিরাজ ওয়েলফেয়ার ট্রাস্টের পক্ষ থেকে তাঁর জীবন ও কর্মের উপর আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

শাজাহান সিরাজ ১৯৪৩ সালের পহেলা মার্চ টাঙ্গাইলের কালিহাতীতে জন্মগ্রহণ করেন। ১৯৬২ সালে হামিদুর রহমান শিক্ষা কমিশন বিরোধী আন্দোলনে সম্পৃক্ত হওয়ার মধ্য দিয়ে তার ছাত্র রাজনীতিতে প্রবেশ। সেই সময় তিনি টাঙ্গাইলের করটিয়া সাদত কলেজের ছাত্র ছিলেন। ১৯৬৪-৬৫ এবং ১৯৬৬-৬৭ দুই মেয়াদে শাজাহান সিরাজ সাদত কলেজের ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হয়েছিলেন। একজন সক্রিয় ছাত্রনেতা হিসেবে তিনি ১১ দফা আন্দোলন এবং ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে অংশগ্রহণ করেন। তিনি ১৯৭০-৭২ মেয়াদে অবিভক্ত ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭১ সালের (৩ মার্চ) পল্টন ময়দানে এক ছাত্র জনসভায় বঙ্গবন্ধুর সামনে নিউক্লিয়াসের পক্ষে স্বাধীনতার ইশতেহার পাঠ করেন শাজাহান সিরাজ। মুক্তিযুদ্ধ চলাকালে ‘বাংলাদেশ লিবারেশন ফোর্স (বিএলএফ)’ বা মুজিব বাহিনীর কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেন। পরে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) গঠনে বিশেষ ভূমিকা পালন করেন এবং পরে জাসদের সভাপতি নির্বাচিত হন। জাসদের মনোনয়নে তিন বার জাতীয় সংসদের টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। শাজাহান সিরাজ ১৯৯৫ সালে বিএনপিতে যোগদান করেন। তিনি খালেদা জিয়া সরকারের পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব পালন করেন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর তিনি ২০২০ সালের (১৪ জুলাই) ঢাকায় ইন্তেকাল করেন।

ব্রেকিং নিউজঃ