সখীপুরে জমে ওঠেছে  ফাইল্যা পাগলার মেলা

94

সমোস্তফা কামাল, সখীপুর//
টাঙ্গাইলের সখীপুর উপজেলা দাড়িয়াপুর গ্রামে ফাইল্যা পাগলা (ফালুচাঁন শাহ্) এর মাস ব্যাপী মেলা জমে উঠেছে। প্রতিবছর  এই দিনে  বিনা দাওয়াতে দেশের বিভিন্ন স্থান থেকে লাখো ভক্ত বৃন্ধের আগমনে জমে ওঠে এ মেলা। ২০০৩ সালের ১৭ জানুয়ারি রাত ৯টায় এ মেলায় জেএমবি বোমা  বিস্ফোরণ ঘটে। ওই সময় দুটি বোমা বিস্ফোরণে ৭জন নিহত  হয় ও আহত হয় ১০ জন তাদের চোখ, হাত ও পা হারিয়ে গুরুতর আহত হয়েছিল। বোমা হামলার কারণে কয়েক বছর মেলাতে লোকসমাগম কমে গেলেও এখন অসংখ্য ভক্ত, মানতকারী ও দর্শকদের আনাগোনায় ফিরে পেয়েছে মেলাটি ঐতিহ্য । মেলা ঘুরে দেখা গেছে হাজারো বাহড়িপন্যের দোকানপাট। ভক্তবৃন্দের মানতের রান্না বান্নার ধুম। এখানে নিজেদের মানতকৃত গরু ছাগল হাঁস মুরগি যে যা মানত করছেন তা নিজেরা রান্না করে নিজেরাই খেয়ে চলে যান  হেল ফাইলা ফাইলা নাচেতো  আমি নাচি এই স্লোগানে।





মেলা প্রাঙ্গণে গিয়ে জানা যায়, টাঙ্গাইলের ১২টি উপজেলা ছাড়াও সিলেট, চট্টগ্রাম, খুলনা, বাগেরহাট, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, মানিকগঞ্জ, গাজীপুর ও ঢাকার সাভার এলাকার লক্ষাদিক ভক্ত-আশেকান গরু, মহিষ  ছাগল, হাঁস-মুরগিসহ নানা মানত  দেশের বিভিন্ন স্থান থেকে মানত কারী তাদের মানতকৃত  গরু মহিষ মোরগ, খাঁসি, ও সিরনিসহ বিভিন্ন রকম পণ্য সামগ্রী নিয়ে নেচে  গেয়ে ঢোল বাজিয়ে “হেল ফাইলা হেল ফাইলা, ফাইলা নাচে না আমি নাচি” এই শব্দে মুখর করে তোলেন মাজার প্রাঙ্গন। মাঘ মাসের পুরো মাস ব্যাপী এ মেলা চললেও মাঘী পুর্নিমার দিন ও এর আগে ও পরের  ৭ দিন দেশের বিভিন্ন স্থান থেকে কয়েক লক্ষাধিক ভক্তবৃন্ধ ও দর্শকের আগমন ব্যাপক হারে বেড়ে যায়।
এ বিষয়ে দাড়িয়াপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও মেলা উৎযাপন কমিটির সভাপতি সাইফুল ইসলাম শামীম বলেন, “প্রতিবছরের ন্যায় এ বছরও মাস ব্যাপী মেলা উদযাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে আসা লাখো ভক্ত ও দর্শকরা যাতে নির্বিঘ্নে মেলা উদযাপন করতে পারে সেজন্য মেলা কমিটি ও আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছেন।




সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম বলেন, মেলার দিনগুলো নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে । এ বছরও মেলা সুষ্ঠভাবে উৎযাপিত হবে বলে আশা করছি।

উপজলো নির্বাহী অফিসার (ইউএনও) প্রকৌশলী ফারজানা আলম বলেন, মেলা নিয়ে এখনোও কোন বিধি নিষেধ নেই। মেলায় শাস্তি যোগ্য এমন কোন বেআইনি কাজ করলে বা অভিযোগ করলে ব্যবস্থা নেওয়া হবে।



ব্রেকিং নিউজঃ