সখিপুরে ৩৭ বছর পর আদালতের রায়ে ৩৬৮ শতাংশ জমি ফিরে পেলো ভুক্তভোগীরা

94

সখিপুর প্রতিনিধি ॥
টাঙ্গাইলের সখিপুর উপজেলার ২নং বহেড়াতৈল ইউনিয়নের বহেড়াতৈল বাজার সংলগ্ন বন বিভাগ ও অন্যান্য দখলকৃত ৩৬৮ শতাংশ জমি প্রায় ৩৭ বছর আইনী লড়াইয়ের পর ফিরে পেয়েছেন নুরুল ইসলাম সহ অন্যান্য অংশীদারগণ। রবিবার (২৪ জুলাই) আদালতের কর্মকর্তা-কর্মচারী ও সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী উপস্থিত থেকে নুরুল ইসলাম গংদের এ জমি বুঝিয়ে দেয়।

আদালতের রায় সংক্রান্ত নোটিশ সূত্রে জানা যায়, টাঙ্গাইলের জেলা জজ ১ম আদালতের ২৮/১৯৯০ স্বত্ব মোকদ্দমা এবং ২/১৯৮৫ নং এসসিসি মোকদ্দমার ডিক্রি, উক্ত ডিক্রি টাঙ্গাইলের অতিরিক্ত জেলা জজ ১ম আদালতের ১৪৩/৯১ অন্য প্রকার আপিল এবং ১৪৬/৯১ নং অন্যপ্রকার আপিল মোকদ্দমায় দোতরফা সূত্রে ডিক্রি বহাল, উক্ত ডিক্রির অসমতিতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে বন বিভাগের দাখিলী ৩৮২/২০০৪ এবং ৩৮৩/২০০৪ নং সিভিল রিভিশন মোকদ্দমায় খারিজ আদেশ ও উক্ত ডিক্রি বহাল, এবং উক্ত ডিক্রির প্রেক্ষিতে টাঙ্গাইলের যুগ্ম জেলা জজ প্রথম আদালতের ২/২০০৩ নং স্বত্ব ডিক্রিজরী মোকদ্দমায় আদেশ মোতাবেক টাঙ্গাইল জেলার সখিপুর থানার বহেড়াতৈল মৌজার ২৪৮ নং দাগে ৩৪৪ শতাংশ কান্দা জমি এবং উত্তর ২৪৮ নং দাগে ২৪ শতাংশ বাড়ীর জমি (সর্বমোট ৩৬৮ শতাংশ ভূমি) হইতে বন বিভাগের অবৈধ স্থাপনা উচ্ছেদ ক্রমে বিজ্ঞ আদালতের নিয়ম অনুযায়ী বাদী পক্ষ নুরুল ইসলাম গংদের দখল প্রদান করা হয়েছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, বহেড়াতৈল বাজার সংলগ্ন বন বিভাগের অফিস ও বহেড়াতৈল গণ উচ্চ বিদ্যালয়ের মাঠসহ মোট ৩৬৮ শতাংশ ভূমি কোর্টের আদেশ অনুযায়ী নুরুল ইসলাম গংদের আইনিভাবে দখল বুঝিয়ে দেওয়া হয়। দখল বুঝিয়ে দেওয়ার লক্ষ্যে কোর্টের আদেশ অনুযায়ী সরকারি সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে বন বিভাগের অফিস ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয় এবং নুরুল ইসলাম গংদের জমির দখল বুঝিয়ে দেওয়া হয়।

জানতে চাইলে এ বিষয়ে নুরুল ইসলাম বলেন, আমাদের জমি সকল কাগজপত্র বিশ্লেষণ করে আইনি লড়াইয়ের মাধ্যমে বিজ্ঞ আদালত আমাদের পক্ষে রায় দিয়েছেন আমরা এতে সন্তুষ্ট যে অনেক বছর পরে হলেও আমরা আমাদের হক ফিরে পেয়েছি। অন্যদিকে আদালতের রায়ের প্রেক্ষিতে বহেড়াতৈল গণ উচ্চ বিদ্যালয়ের প্রায় পঞ্চাশ বছর ব্যবহার করা মাঠটি নুরুল ইসলাম গংদের দখলে আসায় শিক্ষক-কর্মচারী,এলাকাবাসী ও শিক্ষার্থীরা মাঠ ফিরে পেতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন।

ব্রেকিং নিউজঃ