যমুনা-ধলেশ্বরী নদীর চরাঞ্চলে সবজি চাষে বিপ্লব

171

22শফি রহমানঃ
যমুনা ও ধলেশ্বরী নদীর মাঝের চরাঞ্চলে সবজি চাষ করে বিপ্লব ঘটিয়েছেন আনোয়ার হোসেন। ৫ একর জমিতে সবজি চাষে চলতি শীত মৌসুমে ব্যয় করেছেন প্রায় ৬ লাখ টাকা। বিক্রি করবেন ১০ থেকে ১২ লাখ টাকার।
টাঙ্গাইল সদর উপজেলার মাহমুদনগর ইউনিয়নের খাস চানবয়রা গ্রামের আনোয়ার হোসেন পেশায় কৃষক। নিজস্ব জমি থেকে ৫ একরে সারা বছর সবজি চাষ করেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পরামর্শে এবারের শীত মেীসুমে ফুলকপি, মিষ্টি কুমড়া, টমেটু ও বেগুনের চাষ করেছেন। মৌসুমের শুরুতে ফুলকপি বাজারে বিক্রি শুরু করেন। হাইব্রিড জাতের ফুলকপি আশেপাশের বাজারে চাহিদা থাকায় সেখানে নেয়ার পর দ্রুত সব বিক্রি হয়ে যায়। ফুলকপি থেকে তার ভালো আয় হয়েছে। এ সময় বেগুন ও মিষ্টি কুমড়া বিক্রি করেছেন। এগুলো শেষ হওয়ার সাথে সাথেই আসবে টমেটু।
আনোয়ার হোসেন জানান, উৎপাদিত সবজি আশেপাশের বাজারে সবচেয়ে মানসম্মত হওয়ায় ক্রেতাদের কাছে ভালো চাহিদা রয়েছে। ৪ জন সহকারী নিয়ে তিনি এসব চাষাবাদ করছেন। চরাঞ্চলের জমি হলেও ভালোভাবে পরিচর্যা করায় ফলন ভালো হচ্ছে। আগামী গ্রীষ্মকালীন মৌসুমে চাষ করবেন ডাটা, পটল, চাল কুমড়া, চিচিঙ্গা ও ঝিঙ্গা।
স্থানীয় উপ সহকারী কৃষি কর্মকর্তা মাসুদ রানা সিদ্দিকী জানান, আদর্শ কৃষক আনোয়ার হোসেন কৃষি বিভাগের পরামর্শে ভালো বীজ, ভালো চারা ও পরিচর্যা করে সবজি উৎপাদন করে বেশ লাভবান হচ্ছেন। তার এই সফলতা দেখে আশেপাশের কৃষকরাও সবজি চাষে এগিয়ে আসছেন।

ব্রেকিং নিউজঃ