মির্জাপুরে বিরোধ মিমাংসা ॥ ভূষুন্ডি গ্রামে উপজেলা পরিষদের অর্থায়নে মাঠ নির্মাণের উদ্যোগ

116

মির্জাপুর প্রতিনিধি ॥
টাঙ্গাইলের মির্জাপুরে হিন্দু-মুসলিম বিরোধ মিমাংসায় উপজেলা পরিষদ থেকে বানাইল ইউনিয়নের ভুসুন্ডি গ্রামে খেলার মাঠ তৈরি করে দেয়ার উদ্যোগ দেয়া হয়েছে। শনিবার (১৬ জুলাই) উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এক বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে উপজেলা পরিষদ থেকে ১০ লাখ টাকা আর্থিক বরাদ্দ দেয়া হবে বলে জানা গেছে।

এলাকাবাসী জানান, ভুসুন্ডি গ্রামে ৪০ নম্বর বিএস খতিয়ানে ৭৯ শতক জমি রয়েছে। যার মালিকানা রয়েছে ওই গ্রামবাসীর পক্ষে প্রয়াত শশাত ভুষন সরকারের নামে। এর মধ্যে ৯ শতাংশ জমি স্থানীয় কালিমন্দিরের নামে আর ৭০ শতাংশ জমিতে রয়েছে মাঠ। সম্প্রতি হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট থেকে ওই মাঠে সীমানা প্রাচীর নির্মাণের জন্য বরাদ্দ দেওয়া হয়। প্রাচীরের কাজ শুরু হলে স্থানীয় মুসলিম সম্প্রদায়ের লোকজন তাতে বাঁধা দেন। এতে দুই পক্ষের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।

এ ঘটনার পর বিরোধপুর্ণ এলাকার একটি মন্দিরের মুুর্তি ভাঙচুর এবং মন্দির সংলগ্ন মাঠের কয়েকটি গাছ কে বা কারা কেটে ফেলে। এ ঘটনায় মন্দির কমিটির প্রধান উপদেষ্টা জগদীশ চন্দ্র প্রামানিক বাদী হয়ে স্থানীয় আবুল খায়ের বকশী ও রেজাউল হক বকশীসহ ১৬ জনের নাম উল্লেখ করে মির্জাপুর থানায় অভিযোগ করেন। এতে বিরোধ আরও বাড়ে। খবর পেয়ে গত বৃহস্পতিবার দুপুরে মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাফিজুর রহমান, টাঙ্গাইলের সহকারী পুলিশ সুপার (মির্জাপুর সার্কেল) এস এম মনসুর মুসা, মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আবু সালেহ মাসুদ করিম ঘটনাস্থল পরিদর্শন করেন।

পরে শনিবার (১৬ জুলাই) গ্রামের বিরোধ মিমাংসা সভা হয়। এতে উপজেলা পরিষদের চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু, মির্জাপুরের ইউএনও হাফিজুর রহমান, টাঙ্গাইল জেলা প্রশাসকের প্রতিনিধি এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দ্বীপ ভৌমিক, মির্জাপুর থানার ওসি শেখ আবু সালেহ মাসুদ করিম, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সরকার হিতেশ চন্দ্র পুলক ও বানাইল ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন।

সভায় বিরোধ মিমাংসার জন্য ভূষুন্ডী গ্রামে উপজেলার পরিষদের অর্থায়নে ১০ লাখ ব্যায়ে একটি আধুনিক খেলার মাঠ নির্মাণের সিদ্ধান্ত হয়।
ইউএনও জানান, এলাকায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে এ উদ্যোগটি নেয়া হয়েছে। এতে দুই পক্ষের লোকজন উপস্থিত ছিলেন। তাঁরা বিরোধ মিমাংসা কল্পে অঙ্গীকারনামাও দাখিল করেছেন।

ব্রেকিং নিউজঃ