মির্জাপুরে আনন্দঘন পরিবেশে পিঠা উৎসব

266

স্টাফ রিপোর্টার ॥
টাঙ্গাইলের মির্জাপুরে আনন্দঘন পরিবেশে পিঠা উৎসব হয়েছে। শাহীন স্কুল মির্জাপুর শাখা শেখ রাসেল মিনি স্টেডিয়ামে এই পিঠা উৎসবের আয়োজন করে। শাহীন স্কুল মির্জাপুর শাখার শিক্ষক ও অভিভাবক ১৭টি স্টলে ৩২ প্রকার পিঠার আয়োজন করে। পিঠা উৎসবের উদ্বোধন করেন মির্জাপুর পৌরসভার মেয়র সালমা আক্তার।




মঙ্গলবার (২২ নভেম্বর) সকালে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে গিয়ে দেখা গেছে, বিশাল প্যান্ডেলে আয়োজন করা হয়েছে পিঠা উৎসব। বাঙ্গালীর ঐতিহ্যবাহী রকমারী পিঠা-পুলি সাজিয়ে আনন্দ উল্লাসে বিক্রি করছেন গৃহবধূ ও গৃহিনীরা। তাঁদের সহযোতিা করছেন স্বামী ও আত্মীয়রা। রকমারী পিঠা-পুলির মধ্যে রয়েছে ঝাল রিং পিঠা, মিষ্টি লবঙ্গ, কামরাঙা, মাংস পিঠা, চিতই পিঠা, কয়েক প্রকার কুলি পিঠা, তেলের পিঠা, নারকেলের বরফি, মুখ শালা, শামুক পিঠা, সুজির পাকড়া, পাটি শাপটা, কালাইপুরি, দুধ পিঠাসহ ৩২ প্রকার।
পিঠা উৎসব চলাকালে মঞ্চে চলে শিশু-কিশোরদের সঙ্গীত পরিবেশন ও কবিতা আবৃত্তি।




শাহীন স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা মুহাম্মদ মাছুদুল আমীন শাহীনের সভাপতিত্বে মির্জাপুর পৌরসভার মেয়র সালমা আক্তার, মির্জাপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম বুলবুল, মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আবু সালেহ মাসুদ করিম, শাহীন স্কুল মির্জাপুর শাখার অধ্যক্ষ জহিরুল ইসলাম রানা, মির্জাপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কাশেম খান, কাউন্সিলর আলী আজম সিদ্দিকী প্রমুখ বক্তৃতা করেন। শেষে র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।
পিঠা উৎসবে আসা বিউটি আক্তার বলেন, পিঠা উৎসবে এসে খুবই আনন্দ লাগছে। অনেক খেয়েছি অনেক কিনেছি।




নবান্ন পিঠা ঘরের আয়োজক নাবিলা ইসলাম জানান, শাহীন স্কুল মির্জাপুর শাখার উদ্যোগে এই প্রথম পিঠা উৎসবের আয়োজন করা হয়। আমার স্টলে গ্রাম গঞ্জের ঐতিহ্যবাহী ৩২ প্রকার পিঠার আয়োজন ছিলো। প্রতি বছর পিঠা উৎসবের আয়োজন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।
যুবলীগ নেতা শাহারুল ইসলাম পারভেজ জানান, ছোট বোনেরা পিঠা উৎসবে স্টল নিয়ে নানা প্রকার পিঠার আয়োজন করেছে। তাদেরকে সহায়তা করছি। বিক্রিও অনেক ভালো।
শাহীন স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা মুহাম্মদ মাছুদুল আমীন শাহীন বলেন, তার শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে দেশের ৮ বিভাগের বিভিন্ন উপজেলায় এই পিঠা উৎসবের আয়োজন করে থাকনে। গ্রাম বাংলার ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরাই এই পিঠা উৎসবের লক্ষ্য।

 

ব্রেকিং নিউজঃ