মধুপুরে সনাক ও টিআইবি’র উদ্যোগে মানববন্ধন

225

1মধুপুর প্রতিনিধিঃ
টাঙ্গাইলের মধুপুর উপজেলায় বিশ্বব্যাপী জলবায়ু পদযাত্রার সাথে সংহতি জানিয়ে ‘জলবায়ু অভিযোজনে ক্ষতিপূরণ ঋণ নয়, অনুদান চাই’ দাবিতে মানবনন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সচেতন নাগরিক কমিটি (সনাক) মধুপুর ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।
কনিবার দুপুরে মধুপুর বাসস্ট্যান্ডের আনারস চত্বরে সনাক সভাপতি ডা. মীর ফরহাদুল  আলম মনির সভাপতিত্বে মানববন্ধন চলাকালীন সনাক সহ-সভাপতি মোহাম্মদ শহিদুল ইসলাম, এনজিও ফোরামের সভাপতি তপন কুমার গুণ, সনাকের সিএফজি বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ইউজিন নকরেক, বেসরকারি প্রতিষ্ঠান সেতু’র শাখা ব্যবস্থাপক মিজানুর রহমান এবং পরিবার ও শিশু কল্যাণ কেন্দ্রের প্রজেক্ট অফিসার জুলহাস উদ্দিন বক্তব্য রাখেন।
টিআইবি’র এরিয়া ম্যানেজার হাবিবুর রহমান চৌধুরীর সঞ্চালনায় বক্তারা বলেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিজনিত জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বে বাংলাদেশসহ সকল দেশ, মানুষ ও প্রাণ-প্রকৃতির জন্য এক বিরাট হুমকি। তার বিপরীতে সরকার সমূহের গৃহীত পদক্ষেপ ও পরিকল্পনা দীর্ঘদিন যাবত অপ্রতুল ও মন্থর বলে প্রতীয়মান। কিন্তু সাধারণ মানুষের উদ্বেগ, কার্যকর পদক্ষেপের সোচ্চার দাবি ও শান্তিপূর্ণভাবে তা বিশ্ববাসীকে জানান দেবার প্রচেষ্টার ফলে সাম্প্রতিক সময়ে সরকার, রাজনৈতিক ও সামাজিক কর্মী এবং বিভিন্ন প্রতিষ্ঠান ও নানা পেশার নাগরিকগণ  কর্মসূচি, পদক্ষেপ গ্রহণ করেছেন। আর এরই অংশ হিসেবে আজকের এই মানবনন্ধন।
বক্তারা আরো বলেন, আমাদের সকলের প্রচেষ্টায় রক্ষা পাক আমাদের ভবিষ্যৎ, সভ্যতা ও পৃথিবী। আসুন আমরা সবাই মিলে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হই। বিশ্ববাসীর সাথে নিজেকে সম্পৃক্ত করি। এ সময় জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার জন্য সনাকের পক্ষ থেকে আহ্বান জানানো হয়। মানববন্ধনে সনাক-ইয়েস সদস্যবৃন্দ, বিভিন্ন এনজিও এবং সমমনা প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মীগণ অংশগ্রহণ করেন।

ব্রেকিং নিউজঃ