মধুপুরে শিশুদের প্রাকৃতিক সম্পদ ও পরিবশে সংরক্ষণে শিক্ষা ক্যাম্পেইন

89

মধুপুর প্রতিনিধি ॥
ভেদুুরিয়া টাঙ্গাইলের মধুপুর উপজেলার একটি গ্রামের নাম। প্রত্যন্ত বন এলাকার গারো অধ্যুষিত গ্রাম। শোলাকুড়ি ইউনিয়নের অন্তর্গত। স্থানীয় বসতিদের সিংহভাগই গারো সম্প্রদায়। এ গ্রামের পুরো রাস্তা ঘাটই কাঁচা। শীতকালে চলাচল করা গেলেও বর্ষাকালে স্থানীয়দের চলাচলে দুর্ভোগের সীমা ছাড়িয়ে যায়।




মধুপুর শহর থেকে শোলাকুড়ি পাকা সড়ক ধরে গিয়ে পীরগাছা মিশন থেকে ইট বিছানো পথে এগিয়ে গেলে জয়নাগাছা বাজার। জয়নাগাছা বাজার থেকে খানা খন্দে ভরা সড়কে ২ কি.মি. পাড়ি দিয়ে এ গ্রামের অবস্থান। এ গ্রামবাসীদের প্রধান পেশা কৃষি। কৃষি এলাকা হিসাবে উপজেলা নয় জেলা জুড়ে রয়েছে খ্যাতি। লাল মাটির এ গ্রামে আনারস, কলা, পেঁপে. হলুদ, আদা, মাল্টা, কচুসহ নানা কৃষি ফসল জন্মে থাকে। অর্থনীতির মূল চালিকা শক্তিও কৃষি। মাতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থার গারো নারী পুরুষরা সমান তালে কৃষি কাজে পারদর্শি। চারদিকে নিচু বাইদ ও বন বেষ্টিত গ্রামটি অপরূপ। শুধু ভেদুরিয়াই নয় আশপাশের জয়নাগাছা, জালাবাদা, কাকরাগুনিসহ প্রতিটি গ্রামই একই ধরনের। স্থানীয় কয়েক গ্রামে নেই কোন সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ কয়েক গ্রামের শিশুদের মিশনারী প্রাথমিক পাঠশালায় শিশুরা পাঠ চুকিয়ে থাকে।




এ সব শিশুদের পাঠ্যবইয়ের পাশাপাশি টেকসই প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ সংরক্ষণে সচেতন করতে কারিতাস ময়মনসিংহ অঞ্চল আলোক-৩ প্রকপ্লের মাধ্যমে বিভিন্ন শিক্ষামূলক কর্মসূচীর উদ্যোগ গ্রহণ করেছে। শিশুদের টেকসই প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইন, চিত্রাংকন প্রতিযোগীতা, পুরস্কার বিতরণী, বিদ্যালয় ভিত্তিক কৃষি শিক্ষা, ধরিত্রী প্রতি যত্নশীল হওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করেছে। এই ধারাবাহিকতায় মঙ্গলবার (২৯ নভেম্বর) ভেদুরিয়া মিশনারী প্রাথমিক বিদ্যালয়ে “এইটাই পৃথিবী! আসুন আমাদের ধরিত্রী মাতার প্রতিযত্নশীল হই” এই শ্লোগান নিয়ে স্থায়ীত্বশীল প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা এবং পরিবেশ সংরক্ষণ বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। সকালে ভেদুরিয়া, জালাবাদা ও জয়নাগাছা মিশনারী প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের নিয়ে বিষয়ভিত্তিক ৩ গ্রুপে চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। পরে আলোচনা সভা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।




আলোচনা সভায় ভেদুরিয়া মিশনারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সভাপতি রকিম থিগিদি এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন পীরগাছা প্যারিসের সহ-সভাপতি মিহির মার্টিন মৃ, মধুপুর প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, ইউপি সদস্য কনা নকরেক, কারিতাসের আলোক-৩ প্রকল্পের মাঠকর্মকর্তা সূচনা রুয়াম, কৃষিবিদ এনা নকরেক, পিযুষ মৃং, ভেদুরিয়া মিশনারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষাক শেলিকা চিরান প্রমূখ।
পরে চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে গাছের চারা, বই ও পুরস্কার প্রদান করা হয়।

 

 

ব্রেকিং নিউজঃ