সোমবার, আগস্ট 10, 2020
Home অর্থ ও ব্যবসা মধুপুরে বর্ষণে আনারস চাষী ও ব্যবসায়ীরা বিপাকে ॥ বাজারজাতকরণে ভোগান্তি

মধুপুরে বর্ষণে আনারস চাষী ও ব্যবসায়ীরা বিপাকে ॥ বাজারজাতকরণে ভোগান্তি

সাইফুল ইসলাম, মধুপুর ॥
বেশকয়েকদিন যাবত ভারী বৃষ্টিপাতের কারণে জনজীবনে চরম দুর্দশা নেমে এসেছে। বর্তমানে আনারসের পুরোদমে মৌসুম চলছে। কিন্তু অতি বৃষ্টিপাতের কারণে আনারস চাষী ও ব্যবসায়ীরা দুর্ভোগ পোহাচ্ছেন।
জানা যায়, মধুপুরের পাহাড়ী অঞ্চলে হানিকুইন, জায়েন্টকিউ, ঘোড়াশাল জাতের আনারসের আবাদ হয়। এদের মধ্যে মধুপুরে হানিকুইন জাতের আনারস সবচেয়ে বেশি পরিমাণে চাষ করা হয়ে থাকে। হানিকুইন জাত সবচেয়ে মিষ্টি আনারস। পাকা আনারসের শাঁস হলুদ রঙের। চোখ সুঁচালু ও উন্নত। গড় ওজন ১ কেজি। আনারসের সাথে বিভিন্ন ধরনের সাথী ফসলও চাষ করা হয়ে থাকে। আনারসের সাথে আদা, সয়াবিন, সরিষা, কলাই, কচু ইত্যাদি সাথী ফসল হিসেবে চাষ করা যায়। গত কয়েকদিনের টানা বৃষ্টিপাত ও ভারী বর্ষণে অনেক জায়গায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ভারী বর্ষণে ইতোমধ্যেই কয়েকটি জায়গা প্লাবিত হয়েছে। এতে বিভিন্ন ধরনের ফসল বাজারজাতকরণের ক্ষেত্রে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে।
মধুপুরের জলছত্র ও মোটের বাজারে গিয়ে দেখা যায় যে, ভোর বেলা থেকে শুরু করে দুপুর পর্যন্ত প্রচুর পরিমাণে আনারস বাজারে আনে কৃষকরা। কিন্তু আনারস কেনার তেমন আগ্রহ দেখা যায়না ব্যবসায়ীদের মধ্যে। ফলে খুবই স্বল্পমূল্যে আনারস চাষীরা তা বিক্রি করতে বাধ্য হচ্ছেন। এদিকে কয়েকজন আনারস চাষীরা টিনিউজকে বলেন, আমরা অনেক দূর-দূরান্ত থেকে সাইকেল, অটোভ্যান, অটো রিক্সা দিয়ে ফল নিয়ে আসি বাজারে। টানা বৃষ্টিপাতের কারণে যানবাহনও আসতে চায় না। এতে তাদেরকে বেশি ভাড়া দিতে হচ্ছে। বাজারে যেখানে আনারস প্রতি গড়ে ৩৫-৪০ টাকা বিক্রি করতাম। সেখানে বৃষ্টিপাতের কারণে আনারস প্রতি ২০-২৫ টাকায় বিক্রি করতে হচ্ছে।
আনারস চাষী রফিজ মিয়া টিনিউজকে জানান, চার বৎসরের বাগানে আনারস আকারে খুব ছোট হয়। এগুলো আনারস প্রতি ১২-১৫ টাকা করে আগে বিক্রি করতে পারতাম। কিন্তু এখন তা ৬-৭ টাকা করেও নিতে চায় না। কয়েকজন আনারস ব্যবসায়ীদের সাথে কথা বললে তারা টিনিউজকে জানিয়েছেন, টানা বৃষ্টিপাতের কারণে আমরা আনারস ময়ালে (আড়তে) সময়মতো পৌঁছাতে পারছি না। পূর্বে যেগুলো আনারস আড়তে নেয়া হয়েছে, সেগুলোর মধ্যে বেশকিছু আনারস যানবাহন থেকেই নামানো সম্ভবপর হয়ে উঠেনি। এমন অবস্থায় নতুন করে আর আনারস কেনা বন্ধ করে দিয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ব্রেকিং নিউজঃ