মধুপুরে ইয়েস ও ফ্রেন্ডস গ্রুপের দুর্নীতি বিরোধী বর্ণাঢ্য সাইকেল র‌্যালি

108

2মধুপুর সংবাদদাতাঃ
আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন উপলক্ষে ‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য- দুর্নীতি রুখবেই’ প্রতিপাদ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক) মধুপুর ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) ও ইয়েস ফ্রেন্ডস দুর্নীতি বিরোধী বর্ণাঢ্য এক  সাইকেল র‌্যালী করেছে।
বুধবার সকালে টাঙ্গাইলের মধুপুর ডিগ্রী কলেজের সামনে থেকে দুর্নীতি বিরোধী সাইকেল র‌্যালি মধুপুর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকাসহ মোট ১৯ কি:মি: রাস্তা প্রদক্ষিণ করে। দুর্নীতি বিরোধী সাইকেল র‌্যালির উদ্বোধন করেন সনাক সভাপতি ডা. মীর ফরহাদুল আলম মনি। এ সময় মধুপুর ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোন্তাজ আলী, এনজিও ফোরামের সভাপতি তপন কুমার গুণ, সনাকের সহসভাপতি মোহাম্মদ শহিদুল ইসলামসহ বিভিন্ন এনজিও এবং সমমনা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। দুর্নীতি বিরোধী সাইকেল র‌্যালিতে ৫০জন ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্য অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, দুর্নীতিকে বৈশ্বিক সমস্যা হিসেবে চিহ্নিত করে এর নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সক্রিয় এবং কার্যকর কর্মপন্থা নির্ণয়ে জাতিসংঘের উদ্যোগে ২০০৩ সালের ৩১ অক্টোবর আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী সনদ গৃহীত হয়। একই বছরের ৯ ডিসেম্বর মেক্সিকোর মেরিডায় অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশগ্রহণকারী ১২৯টি দেশের মধ্যে ৮৭টি দেশ জাতিসংঘের দুর্নীতি বিরোধী সনদে স্বাক্ষর করে। স্বাক্ষর প্রদানের দিনটিকে স্মরণীয় করে রাখতে ও বিশ্বব্যাপী দুর্নীতি বিরোধী আন্দোলন জোরদার করার লক্ষ্যে জনসচেতনতা তৈরিতে জাতিসংঘের পক্ষ থেকে প্রতি বছর ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস হিসেবে পালনের ঘোষণা দেয়া হয়। আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উদযাপনের মূল উদ্দেশ্য হচ্ছে সাধারণ জনগণের মধ্যে দুর্নীতি বিরোধী সচেতনতা সৃষ্টি এবং দুর্নীতি প্রতিরোধে এই সনদের ভূমিকা সম্পর্কে অবহিতকরণ। এলক্ষ্যে ২০০৪ সাল থেকে সনাক ও টিআইবি’র উদ্যোগে বাংলাদেশে ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উদযাপিত হয়ে আসছে।

ব্রেকিং নিউজঃ