ভূঞাপুরে পাখি অভয়ারণ্যের জন্য তরুনরা গড়ে তুলেছে “বিনোদ পাখির অভয়ারণ্য”

228

lubdhok01_1339729271_5-treeস্টাফ রিপোর্টারঃ

“পাখি বাঁচাও, প্রকৃতি রক্ষা কর” শ্লোগানকে ধারন করে তরুনরা পাখি অভয়ারণ্যের জন্য টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার পৌর এলাকার শিয়ালকোল বাজারে স্থাপন করেছে বিনোদ পাখির অভয়ারণ্য। পাখিদের অভয়ারণ্যের জন্য বাজার জুড়ে মাটির তৈরি পাত্র প্রত্যেক গাছে বেঁধে দিয়েছে। যাতে করে অতিথি পাখিগুলো সেখানে নিরাপদ আশ্রয়ে থাকতে পারে।
বিনোদ পাখির অভয়ারণ্য বাস্তবায়ন কমিটির উদ্যোগে শিয়ালকোল বাজারে বিনোদ পাখির অভয়ারণ্য স্থাপন এর উদ্বোধন করেন ভুঞাপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সাহিনুল ইসলাম তরফদার বাদল ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) অঞ্জন কুমার সরকার।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, পাখিদের বিচরণ ও নিরাপদ আশ্রয়স্থলের জন্য শিয়ালকোল বাজারের প্রত্যেকটি গাছে মাটির তৈরি পাত্র বেঁধে দেয়া হয়েছে। পাখি ধরা, মেরে ফেলা, গাছপালা না কাটাসহ অভয়ারণ্য দেখভালের জন্য বিনোদ পাখির অভয়ারণ্য বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা সকলেই তরুন। তারা প্রতিনিয়ত অভয়ারন্য দেখভাল করছেন। পাখিদের জন্য বাড়তি ফলজ গাছ লাগিয়েছে বাজার জুড়ে। যাতে করে পাখিদের খাবারে সমস্যা না হয়। তরুনদের পাশাপাশি এগিয়ে এসেছে এলাকাবাসীও।
বিনোদ পাখির অভয়ারণ্য বাস্তবায়ন কমিটির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির জানান, প্রকৃতি রক্ষা করতে হলে পাখিগুলোকে বাঁচিয়ে রাখতে হবে। পাখিদের মধুর কিচিরমিচির শব্দ আমাকে মুগ্ধ করে। তাই পাখি বাঁচাও, প্রকৃতি রক্ষা কর-শ্লোগানকে ধারন করে আমাদের এগিয়ে চলা। শিয়ালকোল বাজারে এলাকাবাসীর সহযোগিতায় গড়ে তুলেছি বিনোদ পাখির অভয়ারণ্য।
ভুঞাপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) অঞ্জন কুমার সরকার জানান, এ ধরনের উদ্যোগকে স্বাগত জানাই। বিনোদ পাখির অভয়ারণ্যের জন্য প্রশাসন থেকে সকল ধরনের সহযোগিতা প্রদান করা হবে। বাজারের কোন গাছ কেউ যাতে কেঁটে ফেলতে না পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ব্রেকিং নিউজঃ