ভূঞাপুরে ছাব্বিশা গণহত্যা দিবস পালিত

224

220স্টাফ রিপোর্টারঃ

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে ১৭ নভেম্বর ছাব্বিশা গণহত্যা দিবস পালিত হয়েছে। ১৯৭১ সালের ১৭ নভেম্বের পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসর রাজাকার-আল বদররা ছাব্বিশা গ্রামে বর্বরোচিত হামলা চালিয়ে ৩২ জন নারী-পুরুষ ও শিশুকে হত্যা করে। ধর্ষণের শিকার হয় বেশ কয়েকজন গৃহবধু। এতে আহত হয় অর্ধ-শতাধিক নিরীহ গ্রামবাসী। প্রায় সাড়ে ৩শ’ ঘরবাড়ী পুড়িয়ে দিয়ে সেদিন ছাব্বিশা গ্রামকে বিরান ভূমিতে পরিনত করে হানাদাররা।
দিবসটি উপলক্ষে ভূঞাপুর মুক্তিযুদ্ধ গবেষণা পরিষদ সকালে গণহত্যায় নিহত শহীদদের স্মরনে নির্মিত ছাব্বিশা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পন ও সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন ভূঞাপুর মুক্তিযুদ্ধ গবেষণা পরিষদের সভাপতি ও ’৭১ এর কোম্পানী কমান্ডার খন্দকার হাবিবুর রহমান। প্রধান অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) অঞ্জন কুমার সরকার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সাহিনুল ইসলাম তরফদার বাদল। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুস সাত্তার, ঘাতক দালাল নির্মুল কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী তালুকদার, পৌর কাউন্সিলর হাসান আলী, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক মামুন তরফদার, সম্মিলিত সাংস্কৃতিক জোট ভূঞাপুরের সাধারণ সম্পাদক আব্দুল করিম খান, ভূঞাপুর রিপোর্টার্স ইউনিটির সভাপতি আব্দুর রাজ্জাক, আওয়ামী লীগ নেতা আব্দুস  ছালাম মন্ডল প্রমুখ।
পরে ভূঞাপুর স্বাধীনতা কমপ্লেক্সস্থ মুক্তিযুদ্ধ গবেষণা পরিষদ কার্যালয়ে গণহত্যায় নিহত শহীদদের আতœার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

ব্রেকিং নিউজঃ