বাসাইলে মাদ্রাসা বন্ধ করে শিক্ষকদের শিক্ষা সফর

125

ঝালকাঠি-মাদ্রাসাবাসাইল প্রতিনিধিঃ
টাঙ্গাইলের বাসাইল উপজেলায় সংশ্লিষ্ট প্রশাসনের অনুমতি না নিয়ে উপজেলার ১০টি মাদ্রাসার শিক্ষকরা শিক্ষা সফরে বের হয়েছেন বলে অভিযোগ উঠেছে। কর্মদিবসে মাদ্রাসাগুলো বন্ধ করে তারা শিক্ষা সফরে যান। এ ঘটনায় উপজেলার প্রায় তিন হাজার মাদ্রার শিক্ষার্থী মাদ্রাসায় এসে মাদ্রাসা বন্ধ পেয়ে ফিরে গেছে। এ ঘটনায় অভিভাবকদের  মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, বাসাইল উপজেলায় ১১টি মাদ্রাসা রয়েছে। এর মধ্যে কাঞ্চনপুর ইয়াহিয়া ফাজিল মাদ্রাসা ছাড়া অপর ১০টি মাদ্রাসার সকল শিক্ষক গত বৃহস্প্রতিবার আনন্দ ভ্রমনে বের হন। কর্ম দিবসের গত শনিবার থেকে এসব মাদ্রাসাগুলো বন্ধ রয়েছে। এছাড়া মাদ্রাসায় জাতীয় পতাকাও উত্তোলন হচ্ছে না। এ ঘটনায় এলাকার লোকজনের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।
বাসাইল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুজিবুল আহসান বলেন, মাদ্রাসার শিক্ষকরা কর্ম দিবসে এক যোগে প্রতিষ্ঠান বন্ধ করে কোথাও যেতে পারেন না। এভাবে কোথাও গেলে মাদ্রাসা শিক্ষা বোর্ডের মহাপরিচালকের অনুমতি নিতে হয়। তাছাড়া আমাকেও এ বিষয়ে কোন কিছু জানানো হয়নি।
জমায়েতুল মোদাচ্ছেরিন সমিতির সভাপতি হানিফ উদ্দিন বলেন, প্রতিষ্ঠান প্রধানের তিন দিনের ছুটি দেয়ার নিয়ম রয়েছে। আমরা সেই ছুটির বলে শিক্ষা সফরে এসেছি। তবে অতিরিক্ত জেলা প্রশাসকের (শিক্ষা) কাছে যে আবেদন করেছি সেখানে অর্জিত ছুটির কথা উল্লেখ করিনি বলে তাদের ভুল হয়েছে বলে স্বীকার করেন।
বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা মিলিয়া শারমিন বলেন, জমায়েতুল মোদাচ্ছেরিন সমিতি থেকে শিক্ষা সফরে যাওয়া হবে। এ ধরণের অবহিতকরণ একটি চিঠি আমাকে দেয়া হয়েছিল। সকল মাদ্রাসা বন্ধ করে শিক্ষা সফরে যাবে এমনটা আমার জানা নাই।
এ বিষয়ে টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মুনিরা সুলতানা বলেন, জমায়েতুল মোদাচ্ছেরিন সমিতি শিক্ষা সফরে যাওয়ার জন্য একটি আবেদন দিয়েছিল। সেখানে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কথা উল্লেখ ছিল না। বিষয়টির খোঁজখবর নিচ্ছি বলে তিনি জানান।

ব্রেকিং নিউজঃ