বাংলাদেশের প্রথম বিডি ফোনবুকের যাত্রা শুরু

259

স্টাফ রিপোর্টার ॥
“বাংলাদেশের প্রথম এবং সর্বাধিক তালিকা সম্বৃদ্ধ ফোনবুক” এই স্লোগান নিয়ে যাত্রা শুরু হলো বিডি ফোনবুক অর্থাৎ বাংলাদেশ ফোনবুকের।
বৃহস্পতিবার (১৬ জুন) বিকেল টাঙ্গাইল জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও কেককাটা অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠান হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. আতাউল গনি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি এডভোকেট জাফর আহমেদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব তরুণ ইউসুফ, বিডি ফোনবুকের উদ্যোক্তা মনিরুজ্জামান মনির এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিকবৃন্দ।

বিডি ফোনবুক এর হেড অফিস কনকর্ড টাওয়ার (২য় ফ্লোর# সাইট ২০২), ১১৩ কাজী নজরুল ইসলাম এ্যাভিনিউ, বাংলা মটর, ঢাকা ১০০০ এবং শাখা অফিস : সাধারণ গ্রন্থাগার মার্কেট (২য় তলা) নিরালা মোড়, টাঙ্গাইলে। প্রধান উপদেষ্টা শহিদুল হাসান খোকন (বাংলাদেশ ইনচার্জ ইন্ডিয়া-টুডে গ্রুপ, বাংলাদেশ এডিটর কলকাতা টিভি)। সহযোগী হিসেবে রয়েছেন শফিকুল ইসলাম শোভন ও প্রকৌশলী জহির রায়হান।
বিডি ফোনবুকের তরুণ উদ্যোক্তা মনিরুজ্জামান মনির টিনিউজকে জানান, মানুষের দৈনন্দিন জীবনে, নানা শ্রেণী-পেশার মানুষের, মোবাইল নম্বর প্রয়োজন হয়, দেশের বিভিন্ন এলাকার, নানা শ্রেণি-পেশার মানুষের মোবাইল নম্বর সংগ্রহ করে, মানুষকে সেবা দেয়ার লক্ষ্যেই, বিডি ফোনবুকের এই পথ চলা। বিডি ফোনবুকে মানুষ যেভাবে তাদের কাঙ্খিত মোবাইল নম্বর খুঁজে পাবেন। প্রথমে গুগল প্লেস্টোর থেকে bdphonebook নামের অ্যাপসটি ডাউনলোড করে, অথবা ব্রাউজারে bdphonebook.com লিখে সার্চ করতে হবে, এরপর, পেশা সিলেক্ট করে, উপজেলা অথবা এলাকার নাম, জেলার লোকেশন, তারপর নাম লিখে, সার্চ করলে, কাঙ্খিত ব্যক্তির নাম মোবাইল নম্বর সহ, বিস্তারিত তথ্য পাওয়া যাবে।
শুধু পেশা এবং এলাকার নাম সিলেক্ট করে অনুসন্ধান করলেও, বিডি ফোনবুকের সংগ্রহে থাকা কাঙ্খিত ব্যক্তিদের মোবাইল নম্বরসহ তথ্য পাওয়া যাবে।

শুধু পেশা সিলেক্ট করে সার্চ করলেও ঐ পেশার নাম মোবাইল নম্বরসহ তথ্য পাওয়া যাবে।
শুধু নাম লিখে সার্চ করলেও কাঙ্খিত ব্যক্তির মোবাইল নম্বরসহ তথ্য পাওয়া যাবে।
আরও অপশনে গিয়ে মোবাইল নম্বর লিখে সার্চ করলে, ঐ মোবাইল নম্বর ব্যবহৃত ব্যক্তির তথ্য পাওয়া যাবে। প্রাথমিকভাবে বেশ কিছু মোবাইল নম্বর পাব্লিস্ট করা হয়েছে, নাম্বার সংগ্রহ চলমান রয়েছে, পর্যায়ক্রমে নানা শ্রেণী পেশার মানুষের মোবাইল নম্বর যুক্ত করা হবে।
যে কোন ব্যক্তি, তার মোবাইল নাম্বার বিডি ফোনবুকে যুক্ত করতে চাইলে, “আপনার নাম্বার যুক্ত করুন” অপশনে গিয়ে বিস্তারিত তথ্য দিয়ে আবেদন করতে পারবেন, অথবা নিকটস্থ বিডি ফোনবুকের প্রতিনিধির সাথে যোগাযোগ করে, ব্যক্তি অথবা প্রতিষ্ঠান নাম, মোবাইল নাম্বার যুক্ত করতে পাবেন।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে, ডিজিটাল টেলিফোন ডাইরেক্টরি হিসেবে এবং যোগাযোগের সহজ মাধ্যম হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বিডি ফোনবুক তথা বাংলাদেশ ফোনবুক।

ব্রেকিং নিউজঃ