বঙ্গবন্ধু সেতুতে বেতন-ভাতা না পেয়ে কর্মরত কর্মচারিদের বিক্ষোভ

121

3স্টাফ রিপোর্টারঃ
বঙ্গবন্ধু সেতু পরিচালনা ও রক্ষণাবেক্ষণকারি ঠিকাদারি প্রতিষ্ঠান এমসিসিসি-এসইএল-ইউডিসি’র মেয়াদ শেষ হওয়ার পরও সেতুতে কর্মরত কর্মচারিরা বেতন-ভাতা না পেয়ে মঙ্গলবার বিকালে সেতু এলাকায় বিক্ষোভ করেছে। আর এ নিয়ে অনেকটা বেকায়দায় পরেছে ঠিকাদারি প্রতিষ্ঠানটি।
জানা যায়, বিগত ২০১০ সালের ১ নভেম্বর বঙ্গবন্ধু সেতু পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেয় এমসিসিসি-এসইএল-ইউডিসি (জেভি) নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ওই সময় থেকে সেখানে সিকিউরিটি, হাউজিং ক্যাম্প, ওয়ার্কসপ ও ইঞ্জিনিয়ারিং শাখায় লোক কাজ করে আসছে। বর্তমানে ঠিকাদারি প্রতিষ্ঠানটিতে ৪১৭ জন কর্মচারি কর্মরত। চুক্তি অনুযায়ি এ বছরের ৩১ অক্টোবর পর্যন্ত ৫ বছরের মেয়াদ শেষ হয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠানটির। তারপরও ১ মাস বেশি কাজ করেছে তারা। কিন্তু এখনো কর্মরত কর্মচারিদের ২ মাসের বেতন পরিশোধ করেননি প্রতিষ্ঠানটি। এছাড়াও চুক্তি শেষ হওয়ার পর প্রতি বছরের ১ মাস করে ৫ বছরে ৫ মাসের বেতন দেয়ার কথা থাকলেও তাও পরিশোধ করা হয়নি। আর এসব দাবীতে মঙ্গলবার বিকাল সাড়ে তিন থেকে ৫টা পর্যন্ত কর্মরত কর্মচারীরা বিক্ষোভ প্রদর্শন করে। প্রায় দুই’শ কর্মচারি এ বিক্ষোভে অংশ নেয়।
সেতুতে কর্মরত লেবার সুপারভাইজার ইউসুফ হারুন টিনিউজকে বলেন, এর আগের কোম্পানীগুলো আমাদের বেতন ও অন্যান্য পাওনা ঠিকমত পরিশোধ করেছে। কিন্তু বর্তমান কোম্পানী দায়িত্ব নেয়ার পর থেকে বেতন-ভাতা সময়মত দেয়নি। আর এখন মেয়াদ শেষ। তবুও আমাদের বেতন দিচ্ছে না। আমরা ২ মাসের বেতন পাওনা রয়েছি। এছাড়াও কোম্পানির মেয়াদ শেষ হওয়ার পর ৫ মাসের বেতন দেয়ার কথা তাও দিচ্ছে না। আমাদের দাবী পূরণ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।
এ ব্যাপারে বঙ্গবন্ধু সেতু পরিচালনা ও রক্ষণাবেক্ষণকারি প্রতিষ্ঠান এমসিসিসি-এসইএল-ইউডিসি’র নির্বাহী প্রকোশলী মোজাম্মেল হক টিনিউজকে বলেন, কর্মচারীদের দাবীর বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তারা যে সিদ্ধান্ত দিবে আমার সে অনুযায়ি কাজ করবো।

ব্রেকিং নিউজঃ