বইমেলায় এসেছে হান্নানের কাব্যগ্রন্থ ‘প্রথম উপহার’

234

স্টাফ রিপোর্টার, মির্জাপুর ॥
এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তরুণ কবি ও কথা সাহিত্যিক এস এম হান্নানের কাব্যগ্রন্থ ‘প্রথম উপহার। মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) সকালে বই মেলায় অক্ষর প্রকাশনী স্টলে বইটি আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়।
এস এম হান্নান ১৯৬৯ সালের (৩ ফেব্রুয়ারি) টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বহুরিয়া ইউনিয়নের হাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম সমেজ উদ্দিন সিকদার ও মায়ের নাম হালিমা খাতুন। করটিয়া সা’দত বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর মেধাবী এই লেখক ব্যাক্তি জীবনে একজন ব্যবসায়ী হলেও কিশোর বয়স থেকেই লেখালেখিতে অভ্যস্ত। একটি আন্তর্জাতিক সংস্থার কাজ নিয়ে কর্মজীবন শুরু করলেও ২০০৭ সালে নিজ শহর মির্জাপুরে নিউ আল মদিনা নামে একটি বেসরকারি হাসপাতাল প্রতিষ্ঠা করেন। সুনামের সঙ্গে ব্যবসা প্রতিষ্ঠান পরিচারনার পাশাপাশি তিনি ‘তারা টিভি নিউজ’ এর মির্জাপুর প্রতিনিধি হিসেবে কর্মরত রয়েছেন। বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও পেশাজীবি সংগঠনে একজন সফল সংগঠক হিসেবে যুক্ত রয়েছেন এসএম হান্নান। স্ত্রী সেলিনা আক্তার তার সকল কর্মকান্ডের মূল প্রেরণা। স্ত্রী সেলিনা আক্তার মির্জাপুর সরকারি এস কে মডেল উচচ বিদ্যালয়ের শিক্ষিকা হিসেবে কর্মরত রয়েছেন। একমাত্র পুত্র এস এম মশিউর রহমান পেশায় চিকিৎসক ও কন্যা তাসমিয়া ফারিহা তমা এমবিবিএস তৃতীয় বর্ষে অধ্যয়নরত।
অত্যন্ত মেধাবী প্রচারবিমুখ এই কবি তার স্ত্রী, ছেলে মেয়ে ও বেশ কিছু শোভাকাঙ্খীর অনুপ্রেরণায় এই প্রথম কাব্যগ্রন্থটি লেখেছেন। ব্যস্ততার মধ্যেও একুশে বই মেলাকে সামনে রেখে দীর্ঘ সময় নিয়ে যন্ত ও আন্তরিকতা কাব্যগ্রন্থটি লিখেছেন তিনি। পাঠকদের চাহিদার কথা মাথায় রেখে বইটিতে ৮০টি মিষ্টি প্রেমের ও রম্য কবিতা স্থান দেয়া হয়েছে। একুশে বই মেলার অক্ষর প্রকাশনীর ৮৮১,৮৮২,৮৮৩ ও ৮৮৪নং স্টলের পাশাপাশি সারাদেশের বিভিন্ন লাইব্রেরীতেও বইটি পাওয়া যাবে। ব্যক্তি ও বাক স্বাধীনতায় বিশ্বাসী কবি এসএম হান্নান কাব্য সৃষ্টির চেয়ে নিজের ভাবনাগুলো নিজের মতো করে সহজ সরল আর নিজের নিত্যদিনের কথ্য ভাষায় লিখে যেতে চান বলে জানান বলে জানিয়েছেন।
বইটি সম্পর্কে অক্ষর প্রকাশনীর সত্ত্বাধিকারী আমিন খান বলেন, প্রথম কাব্যগ্রন্থ হলেও অত্যন্ত আন্তরিকতা দিয়ে কবি বই রচনা করেছেন। তরুণ-তরুণীর প্রেম, ভালোবাসা মনের কথাগুলোই কবিতার মধ্যে স্থান পেয়েছে। বইটি পাঠকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলবে বলেও তিনি আশা করেন।

ব্রেকিং নিউজঃ