প্রশংসা কুড়িয়েছে কালিহাতীর উজ্জয়িনী মহিলা পরিষদের দুর্গাপূজাটি

79

কাজল আর্য ॥
প্রশংসা কুড়িয়েছে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার উজ্জয়িনী মহিলা পূজা পরিষদ। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। প্রতিটি পূজার আয়োজন করতে লাগে টাকা, লোক ও পরিশ্রম। আর সেগুলোর অধিকাংশের নেতৃত্বে থাকেন ছেলেরা। কিন্তু এ মহিলা পূজা পরিষদের সদস্যরা ৭ বছর ধরে ব্যতিক্রমী উদ্যোগ করে সকল মহলে বাহবা পাচ্ছেন। মহিলাদের উদ্যোগে এটাই জেলার একমাত্র দুর্গাপূজা।

সরেজমিনে দেখা যায়, এলেঙ্গা মগড়া সড়কের রাস্তার উত্তর পাশের মন্দিরটিতে গ্রামের মহিলারা সমিতি করে আন্তরিকতার সাথে দুর্গাপূজা করছেন। ঢাকঢোলের বাজনার সাথে সাথে চলছে ধর্মীয় আচার অনুষ্ঠান। আগত অতিথিদের প্রসাদ বিতরণের মাধ্যমে আপ্যায়ন করা হয়েছে। এবার দূরদুরান্ত থেকে হাজারো নারী-পুরুষ আসেন প্রতিমা দর্শন করতে। পুরোহিত ধমীয় নিয়মনীতি পালন করে পূজা অর্চনা করেন।
দর্শনার্থী সুমন, গুনি ও অঞ্জনাসহ অনেকেই টিনিউজকে বলেন, আমরা লোক মুখে শুনেছিলাম এখানে মহিলাদের উদ্দ্যোগে ও অর্থায়নে পূজা হয়। সেটিই দেখতে এসেছিলাম। অনেক ভাল লাগছে। এতে অন্য নারীরাও উৎসাহিত হবে।

 


উজ্জয়িনী মহিলা পূজা পরিষদের সভাপতি সীমা রানী কর্মকার পেশায় একজন শিক্ষিকা। তিনি টিনিউজকে বলেন, নারীরা কোন দিকেই পিছিয়ে নেই। আমরা প্রথমে ১৫ জন মেয়ে মিলে দুর্গাপূজা করার সিদ্ধান্ত নেই। পরে যার যার সামর্থ্য অনুযায়ি চাঁদা দিয়ে পূজা শুরু করি। এখন অনেকে নারীই আমাদের সাথে এসে অংশগ্রহণ করেছে। শুধু মহিলাদের উদ্যোগে দুর্গাপূজা মনে হয় টাঙ্গাইল জেলায় আমাদেরটাই একমাত্র। আমরা অনেক আনন্দে এ অনুষ্ঠানটি করে থাকি। এলাকার জনপ্রতিনিধি, পুলিশ প্রশাসনের কর্মকর্তা এবং এলাকাবাসী সবাই সাধুবাদ জানান। পাশাপাশি তাদের সহয়োগিতাও পাই। দীর্ঘ ৭ বছর ধরে চলছে আমাদের এই দুর্গাপূজা। আমরা আগামীতে মহিলা পুরোহিতের ব্যবস্থা করার চেষ্টা করবো।
আয়োজকরা টিনিউজকে বলেন, দূর্গা হচ্ছেন দুর্গতিনাশিনী মাতা। অসুর বা অশুভ শক্তির বিনাশ করে সত্য স্থাপন করেন। আর আমরা মায়ের পূজা করি সেটাতো গৌণ।

 


কালিহাতী উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন মোল্লা টিনিউজকে বলেন, ধর্ম যার যার, দেশ সবার। একমাত্র ব্যতিক্রম মগড়ার মহিলা পরিষদের এ পূজাটি। প্রধানমন্ত্রীর অসাম্প্রাদায়িক চেতনা এবং নারীর ক্ষমতায়নের উদাহরণ এটি। তাদের উদ্দ্যোগ ও ধারাবাহিকতাকে প্রসংশা করি।

টাঙ্গাইল জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যক্ষ আনন্দ মোহন দে টিনিউজকে বলেন, এবার জেলায় ১২৬২টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে একমাত্র ব্যতিক্রম মগড়ার উজ্জয়িনী মহিলা পূজা পরিষদের পূজাটি। যা অত্যন্ত প্রসংশনীয়।

 

 

 

ব্রেকিং নিউজঃ