রবিবার, সেপ্টেম্বর 20, 2020
Home কৃষি ও কৃষক নাগরপুরে ১৪শ’ কৃষক পাবে প্রণোদনার সার ও বীজ

নাগরপুরে ১৪শ’ কৃষক পাবে প্রণোদনার সার ও বীজ

স্টাফ রিপোর্টার, নাগরপুর ॥
খরিপ-২/২০২০-২১ মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে তাদের মাঝে সবজি বীজ, মাসকলাই বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন টাঙ্গাইলের নাগরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
রবিবার (১৩ সেপ্টেম্বর) সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ২৮ জন কৃষকের মাঝে সবজি বীজ, মাসকলাই বীজ ও সার বিতরণের মধ্যদিয়ে কার্যক্রমের উদ্বোধন করেন খামারবাড়ি টাঙ্গাইলের উদ্ভিদ সংরক্ষন উইং এর অতিরিক্ত উপপরিচালক বিএম রাশেদুল আলম। উদ্বোধনী অনুষ্ঠানে ২০ জন কৃষকের প্রত্যেককে ৫ কেজি কলাই বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার এবং ৮ জন কৃষককে সবজি বীজ প্রদান করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইমরান হোসাইন শাকিলের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবীর, ভারড়া ইউপি চেয়ারম্যান রিয়াজ তালুকদার, পাকুটিয়া ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান, মামুদনগর ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন, সলিমাবাদ ইউপি চেয়ারম্যান এডভোকেট দাউদুল ইসলাম দাউদসহ ১২টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ।
এ সময় বক্তারা বলেন, মাসকলাই আমাদের উপজেলার একটি ঐতিহ্য। সারাদেশের ন্যায় আমাদের এলাকায় এক সময় ব্যাপক মাসকলাইয়ের চাষ হতো। এখন নানা প্রতিকূলতায় মাসকলাইয়ের চাষ কমে গেছে। কিন্তু কৃষিবান্ধব বর্তমান সরকার কৃষকের উন্নয়নে কাজ করছে। এরই ধারাবাহিকতায় উপজেলার ৭শ’ জন প্রান্তিক কৃষক পর্যায়ক্রমে মাসকলাইয়ের বীজ ও সার পাবে। এ উদ্যোগে মাসকলাই উৎপাদনে কৃষকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া আরো ৭শ’ জন কৃষক সবজি বীজ পাবেন। তারা বলেন, কৃষি খাতে উন্নয়ন ছাড়া উন্নত বাংলাদেশ গড়ে তোলা সম্ভব নয়। এজন্যই প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে অঞ্চল ভিক্তিক প্রণোদনার অংশ হিসেবে মাসকলাই বীজ, সবজি বীজ ও সারে এই প্রণোদনা দেয়া হয়েছে।

ব্রেকিং নিউজঃ