দেলদুয়ারে কমে যাচ্ছে আখের চাষ ॥ কৃষকরা বিপাকে

113

541564165স্টাফ রিপোর্টারঃ
এক সময় দেলদুয়ার উপজেলায় ব্যাপকভাবে আখের চাষ হতো। টাঙ্গাইলের সবচেয়ে বেশি আখ চাষ হতো এই দেলদুয়ার উপজেলায়। পরিশ্রমের তুলনায় পারিশ্রমিক না পাওয়ায় বর্তমানে প্রায় বিলুপ্তির পথে আখ চাষ।
জানা যায়, গত ২০ বছর আগে দেলদুয়ারে প্রায় ৫/৬ হাজার হেক্টর জমিতে আখ চাষ হতো। গত ৭/৮ বছর আগেও এর পরিমান ছিল প্রায় ১২শ’ হেক্টর। উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, ২০১৪-১৫ অর্থ বছরে আখ চাষের পরিমাণ দাঁড়িয়েছে মাত্র ১শ’৭৪ হেক্টর। এ ধারা অব্যাহত থাকলে আগামী কয়েক বছরে আখ চাষ বিলুপ্ত হয়ে যাবে বলে কৃষক ও কৃষি বিভাগ ধারণা করছে। উপজেলার বিভিন্ন এলাকার কৃষকরা জানান, লাউহাটী, তারটিয়া, তাঁতশ্রী, পাহাড়পুর, ফাজিলহাটী, পুটিয়াজানী, দেলদুয়াকান্দী, বিলসা, এলাচিপুর, কামান্না, ফুলতারা, নাল্লাপাড়া, গোয়ারিয়া, গাড়াসিন, মুশুরিয়া, আটিয়া, গমজানী, এলাসিন, দেউলীসহ আশেপাশের কয়েক গ্রামের অধিকাংশ জমিতে সবচেয়ে বেশি আখ চাষ হতো। এছাড়া দেলদুয়ার সদর, চরপারা, টুকনিখোলা, ডুবাইল, নাটিয়াপাড়া, বাথুলী, মঙ্গলহোড়, মৌশাকাঠালিয়াসহ আশেপাশের অনেক গ্রামেও আখ চাষ হতো এবং কৃষকরা মাড়াই মেশিনের মাধ্যমে গুড় তৈরী করে বিক্রি করতো।
জানা যায়, গুড়ের দাম কম থাকায় এবং পরপর কয়েক বছর বন্যায় ও পোকা মাকড়ের আক্রমনে আখ ক্ষতিগ্রস্থ হওয়ায় তথা পরিশ্রমের তুলনায় প্রকৃত পারিশ্রমিক না পাওয়ায় কৃষকরা ব্যাপক লোকসানের মুখে পড়ে। ফলে ধীরে ধীরে কৃষকরা আখ চাষে অনাগ্রহী হয়ে পড়ে। এছাড়া ধানের ফলন ও দাম ভাল হওয়ায় কৃষকরা আখ চাষ বাদ দিয়ে ধান চাষ শুরু করেন। তবে, লাউহাটী ও ফাজিলহাটী ইউনিয়নের অধিকাংশ কৃষক আখ ও ধান চাষ বাদ দিয়ে লেবু চাষ করছেন। কারণ ব্যাপক চাহিদা ও ভাল দাম পাওয়ায় লেবু চাষ করে কৃষকরা লাভবান হচ্ছেন। লাউহাটী, ফাজিলহাটী ইউনিয়নের একাধিক কৃষক টিনিউজকে বলেন, এক সময় আমাদের গ্রামের অধিকাংশ জমিতে আখ চাষ হতো। বর্তমানে এই ইউনিয়নের কোথাও আখের চাষ হয় না। এ ইউনিয়নের কৃষকরা এখন লেবু চাষ করছে।
এ ব্যাপারে দেলদুয়ার উপজেলা কৃষি অফিসার কানিজ সুরাইয়া সুলতানা টিনিউজকে বলেন, এক সময় ধান চাষ লাভ জনক হওয়ায় কৃষকরা আখ চাষ বাদ দিয়ে ধান চাষ শুরু করেন। তবে বর্তমানে আখ ও গুড়ের দাম ভাল। উন্নত জাতের ব্যাবস্থা করতে পারলে কৃষকরা আবার হয়তো আখ চাষে ফিরে আসবে। প্রয়োজনে উপজেলা কৃষি বিভাগ থেকে সার্বিক সহযোগিতা করা হবে।

ব্রেকিং নিউজঃ