দায়সারাভাবে টাঙ্গাইলে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের উদ্বোধন

109

মোজাম্মেল হক ॥
টাঙ্গাইল স্টেডিয়ামে দায়সারাভাবে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের উদ্বোধন হয়েছে। শনিবার (৭ জানুয়ারী) সকালে কনকনে শীতের আবহে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন আয়োজিত ও জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় চার দিনব্যাপী (৭,৮,৯ ১০ জানুয়ারী) যুব গেমসের উদ্বোধন হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ওলিউজ্জামান। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সারোয়ার হোসেন, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, টাঙ্গাইল ক্লাবের নব নির্বাচিত সাধারণ সম্পাদক হারুন-অর-রশীদ ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মির্জা মঈনুল হোসেন লিন্টুসহ বিভিন্ন উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদকবৃন্দ। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক মাতিনুজ্জামান খান সুখন।




টাঙ্গাইলে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসে ফুটবল, এ্যাথলেটিক্স, দাবা, কারাতে, সাঁতার, ভলিবল ও ব্যাটমিন্টন খেলা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৬টি উপজেলা দল নিয়ে ফুটবল ও ভলিবল খেলা অনুষ্ঠিত হবে। উদ্বোধনী দিনে এ্যাথলেটিস, কারাতে, ব্যাটমিন্টন ও দাবা খেলা অনুষ্ঠিত হয় অনেকটা দায়সারাভাবে। এ্যাথলেটিক্সে অংশগ্রহনকারী সংখ্যা তুলনামূলক বেশী। ভূঞাপুর উপজেলার পর টাঙ্গাইল সদরের খেলোয়াড়দের উপস্থিতি ছিল বেশী। দাবা খেলায় দাবারুর উপস্থিতি খুবই কম ছিল। কারাতে খেলায় উপস্থিতি চোখে পড়ার মতো হলেও শীতের দাপট নিয়ে জেলা ক্রীড়া সংস্থার সিমেন্টের ফ্লোরে কারাতে খেলা অনুষ্ঠিত হয়। সেখানে ছিল না কোন কার্পেট। যেসব ক্রীড়াবিদ খেলাধূলায় অংশগ্রহন করেছে তারাই মাঠে ছিল। এখানে বাড়তি দর্শকের উপস্থিতি ছিল না।




উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চটা আকারে অনেক ছোট হওয়ায় সেখানে অতিথিদের দাঁড়ানোর মতো পর্যাপ্ত ব্যবস্থা ছিল না। রবিবার (৮ জানুয়ারী) দ্বিতীয় দিনে দলীয় ইভেন্ট ফুটবল ও ভলিবল অনুষ্ঠিত হবে। ১২টি উপজেলার অনুর্ধ্ব-১৭ বয়সী ছেলেমেয়েরা এই খেলাধূলায় অংশগ্রহন করে। এ্যাথলেট্রিকসে ১০০ মিটার দৌড় প্রতিযোগিতায় বালক বিভাগে সিয়াম প্রথম, হাবিব হোসেন দ্বিতীয় এবং জাহিদুল তৃতীয় হয়। বালিকা বিভাগে মীম ১ম, শাহিদা ২য় এবং বৃষ্টি তৃতীয় হয়। ২০০ মিটার দৌড় প্রতিযোগিতায় বালক বিভাগে সিয়াম প্রথম, হাবিব হোসেন দ্বিতীয় এবং জাহিদুল তৃতীয় হয়। বালিকা বিভাগে শাহিদা প্রথম, মীম দ্বিতীয় এবং বৃষ্টি তৃতীয় হয়। ১৫০০ মিটার দৌড় প্রতিযোগিতায় বালক বিভাগে শাহাদত প্রথম ও মিলন দ্বিতীয় হয় এবং বালিকা বিভাগে বৃষ্টি আক্তার প্রথম ও ইউশা দ্বিতীয় হয়। ৮০০ মিটার দৌড় প্রতিযোগিতায় বালক বিভাগে শাহাদত হোসেন প্রথম ও হৃদয় মিয়া দ্বিতীয় এবং বালিকা বিভাগে ইউশা প্রথম ও নাদিয়া ইসলাম দ্বিতীয়। উচ্চ লম্ফ প্রতিযোগিতায় বালক বিভাগে ওমর ফারুক প্রথম, তাজুল ইসলাম দ্বিতীয় এবং বালিকা বিভাগে তাসমিয়া আক্তার প্রথম ও মীম দ্বিতীয় হয়। দীর্ঘ লম্ফ প্রতিযোগিতায় বালক বিভাগে ওমর ফারুক প্রথম ও তাজুল ইসলাম দ্বিতীয় এবং বালিকা বিভাগে শাহিদা প্রথম ও বৃষ্টি আক্তার দ্বিতীয় হয়। গোলক নিক্ষেপ প্রতিযোগিতায় বালক বিভাগে প্রথম হয়েছে তাজুল ইসলাম এবং দ্বিতীয় শহিদুল ইসলাম।
দাবা প্রতিযোগিতায় প্রথম হয়েছে বালক বিভাগে তানজির হাসান এবং বালিকা বিভাগে আফরিন জান্নাত সূচী। কারাতে প্রতিযোগিতায় প্রথম হয়েছে নুসরাত জাহান সূচী।




ক্রীড়া প্রতিযোগিতাগুলো পরিচালনায় সহযোগিতা করছেন জেলা ক্রীড়া সংস্থার কোষাধ্যক্ষ আব্বাস উদ্দিন সরকার, সদস্য আনিসুর রহমান আলো, ভ্রমর চন্দ্র ঘোষ ঝোটন, জহিরুল ইসলাম স¤্রাট, শাহ আব্দুল আজিজ বাপ্পী, মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক খন্দকার নুরুন নাহার ঝিলু, এ্যাথলেটিক্স কোচ বিপ্লব দাস ও হাফেজ আল সবুজ, রেফারী জামিলুর রহমান জামিল ও টাঙ্গাইল চেস প্লেয়ারের সাধারণ সম্পাদক দাবারু ফয়জুল এনাম ইমরান।

 

 

ব্রেকিং নিউজঃ