বৃহস্পতিবার, সেপ্টেম্বর 24, 2020
Home কৃষি ও কৃষক টিনিউজে সংবাদ প্রকাশের পর মধুপুরে এক বোঁটায় ৪০ লাউ গাছ নিয়ে গবেষণা...

টিনিউজে সংবাদ প্রকাশের পর মধুপুরে এক বোঁটায় ৪০ লাউ গাছ নিয়ে গবেষণা শুরু

মধুপুর সংবাদদাতা ॥
জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল টিনিউজে সংবাদ প্রকাশের পর টাঙ্গাইলের মধুপুরে এক বোঁটায় ৪০ লাউ গাছ নিয়ে চলছে গবেষণা। সংবাদ প্রকাশের পর চাঞ্চল্যকর এই লাউ গাছটি দেখার জন্য জেলার বিভিন্ন স্থান থেকে প্রতিদিন নানা শ্রেণির লোকজন মকবুলের বাড়িতে ভিড় করছে।
উপজেলার টিকরী খোনকার বাসস্যান্ডের চা বিক্রেতা মকবুল মিয়ার লাউ গাছের একটি বোঁটাতে লাউগুলো ধরেছে। আলোচিত সেই লাউ নিয়ে টিনিউজে সংবাদ প্রকাশের পর তোলপাড় শুরু হয়। উৎসুক জনতার ভিড় আরও বাড়তে থাকে। টনক নড়ে বৈজ্ঞানিক কর্মকর্তাদেরও। গত বুধবার (২৮ মার্চ) সেই লাউ গাছটি দেখতে আসেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম সেলিম রেজা মল্লিক।
কৃষক মকবুল মিয়া বৈজ্ঞানিক কর্মকর্তাদের জানান, গত বছর স্থানীয় চাপড়ি বাজার থেকে হাই ব্রিড লাউয়ের বীজ এনে রোপন করে। সেই গাছের লাউ থেকে বীজ সংগ্রহ করে এ বছর পুনরায় রোপন করলে গাছে শতাধিক লাউ ধরে। কিন্তু হঠাৎ করেই মকবুলের নজরে আসে এই অস্বাভাবিক লাউ। মকবুল আরও জানান, ঐ বোঁটা থেকে তিনটি লাউ খেয়েছে। ঐ বোঁটায় গত কয়েকদিনে আরও ৫/৭টি নতুন লাউ ধরেছে। বর্তমানে ঐ বোঁটায় ৪৫টি লাউ রয়েছে।
প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম সেলিম রেজা মল্লিক টিনিউজকে জানান, দুই পাতার দুরত্ব কমে যাওয়ায় হরমোন গত কারণে অল্প জায়গায় অনেকগুলো লাউ ধরেছে। এটা কোন অলৌকিক ঘটনা নয়, কখনও কখনও এমনটা হতেই পারে। গাছটিতে মহিলা ফুলের সংখ্যা বেশী থাকায় এতোগুলো লাউ ধরেছে।
ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা বাহাউদ্দিন আহমেদ টিনিউজকে জানান, পরবর্তীতে এমনটা হয় কিনা দেখার জন্য আমরা এর বীজ সংরক্ষণ করব।
মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান টিনিউজকে জানান, বৈজ্ঞানিক কর্মকর্তারা ঐ বোঁটার লাউ থেকে বীজ সংরক্ষণ করতে বলেছে। তারা ঐ বীজ থেকে গাছ রোপন করে গবেষণা করবে।
বৈজ্ঞানিক কর্মকর্তাদের সাথে ছিলেন মধুপুর সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল বাছেদ, উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা নূরুল ইসলাম তালুকদার, সংশ্লিষ্ট উপ-সহকারি কৃষি কর্মকর্তা গুলনাহার বেগম, সুব্রত দেবনাথ, ইমাম হোসেন প্রমুখ।

ব্রেকিং নিউজঃ