টাঙ্গাইল বঙ্গবন্ধু ১ম বিভাগ ফুটবল লীগ ২০ সেপ্টেম্বর শুরু

135

মোজাম্মেল হক ॥
বর্তমান চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল বনাম নবাগত সাবালিয়া জুনিয়র ক্লাবের ফুটবল খেলা সোমবার (২০ সেপ্টেম্বর) বেলা ৩টায় টাঙ্গাইল স্টেডিয়ামে বঙ্গবন্ধু ১ম বিভাগ ফুটবল লীগ শুরু।
ভয়াবহ করোনা ভাইরাসকে পাশে রেখেই স্বাস্থ্যবিধি মোতাবেক টাঙ্গাইল জেলা ফুটবল এসোসিয়েশন (ডিএফএ) আয়োজিত বঙ্গবন্ধু ১ম বিভাগ ফুটবল লীগের উদ্বোধনী ম্যাচে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন টাঙ্গাইল জেলা প্রশাসক ড. আতাউল গণি। টাঙ্গাইল জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন টাঙ্গাইল পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়। উদ্বোধনী ম্যাচে অংশগ্রহন করবে বর্তমান চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল ক্লাব ও সাবালিয়া জুনিয়র ফুটবল ক্লাব।
লীগে ৩টি গ্রুপে বিভক্ত হয়ে মোট ১২টি ক্লাব এই লীগে অংশগ্রহন করছে। “ক” গ্রুপে- ইস্টবেঙ্গল ক্লাব, জুনিয়র ফুটবল ক্লাব, উদয়ন ক্লাব ও ভাসানী ক্লাব। “খ” গ্রুপে- টাঙ্গাইল পুলিশ একাদশ, মুসলিম রেনেসাঁ ক্লাব, ইলেভেন বুলেটস ক্লাব ও পূর্বাচল ক্লাব এবং “গ” গ্রুপে- ইয়ুথ ক্লাব, থানাপাড়া ব্যায়ামাগার, সাবালিয়া ক্রীড়া একাদশ ও আকুরটাকুর যুব সংঘ। ৩টি গ্রুপ থেকে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী ক্লাব দ্বিতীয় রাউন্ডে সুপার লীগে অংশগ্রহণ করবে। সুপার লীগে উর্ত্তীন ৬ টি ক্লাব লীগ ভিত্তিক খেলবে এবং সর্বোচ্চ পয়েন্ট সংগ্রহকারী ক্লাব চ্যাম্পিয়ন এবং দ্বিতীয় সর্বোচ্চ পয়েন্ট সংগ্রহকারী ক্লাব হবে রানারআপ।
জেলা ফুটবল এসোসিয়েশন আয়োজিত লীগে টাঙ্গাইল জেলার অধিবাসী ব্যতীত অন্য কেউ খেলায় অংশগ্রহন করতে পারবে না এবং সার্ভিস দলের (সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী,আনসার ও পুলিশ বাহিনী) কোন খেলোয়াড় অংশগ্রহণ করতে পারবে না। তবে যাহারা এই জেলায় সরকারী চাকুরি করে, উক্ত লীগে অংশগ্রহণ করতে পারবে। তবে খেলার অন্তত ৬ মাস পূর্বে স্থায়ী হতে হবে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন কর্তৃক পরিচালিত বি-লীগ এবং বিসিএল’র নিবন্ধনকৃত কোন খেলোয়াড় বঙ্গবন্ধু ১ম বিভাগ ফুটবল লীগে অংশগ্রহণ করতে পারবে না। আবার শুধুমাত্র ফি.এফ.এ’র রেজিষ্ট্রেশনকৃত দল টাঙ্গাইল জেলা পুলিশ বাহিনী এ খেলায় অংশগ্রহণ করতে পারবে। যে কারনে টাঙ্গাইল জেলায় কর্মরত পুলিশ সদস্যবৃন্দ খেলায় অংশগ্রহণ করতে পারবে। আর যেসব খেলোয়াড়ের বাবা, দাদার বাড়ি এ জেলায় অবস্থিত ওই সব খেলোয়াড় এই লীগে অংশগ্রহন করতে পারবে। ২০২১ সালে ২য় বিভাগ ফুটবল লীগে অংশগ্রহনকারী খেলোয়াড়বৃন্দ এই বৎসর ১ম বিভাগ লীগে অংশগ্রহণ করতে পারবে না। প্রতি দলে ২০ জন খেলোয়াড় রেজিষ্ট্রেশন করা যাবে।
টাঙ্গাইল জেলা ফুটবল এসোসিয়েশন (ডিএফএ) সাধারণ সম্পাদক আতিকুর রহমান জামিল টিনিউজকে বলেন, জেলায় সম্ভাবনায় প্রতিভা সম্পন্ন ফুটবল খেলোয়াড়দের সুযোগ সৃষ্টি ও মানোন্নয়নের উদ্দেশ্যে পরিচালিত হবে, আশাকরি দর্শকেরা এই খেলা দেখতে আসবেন। যদিও টাঙ্গাইলের সন্তান জাতীয় ফুটবল দলের খেলোয়াড়সহ বি-লীগের কিছু খেলোয়াড় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্দেশেই এই লীগে অংশগ্রহণ করতে পারবে না। তারপরও যারা খেলবে তারা অবশ্যই ভালো খেলা উপহার দিবে। বিভিন্ন ক্লাব ঘুরে জানা যায়, এই লীগে ইয়ুথ ক্লাব, মুসলিম রেনেসাঁ, উদয়ন ক্লাব, ইস্টবেঙ্গল ক্লাব, থানাপাড়া ব্যায়ামাগার ক্লাব ও পুলিশ একাদশ চ্যাম্পিয়নের জন্য শক্তিশালী দল গঠন করে প্রতিদিনই সকাল বিকাল প্র্যাকটিস করছে। এখন মাঠে কেমন খেলে সেটা দেখার পালা।
১ম রাউন্ডের ফিকচার-
২০-০৯-২০২১ইং ইস্টবেঙ্গল ক্লাব বনাম সাবালিয়া জুনিয়র ক্লাব
২১-০৯-২০২১ ইং পুলিশ এ.সি বনাম মুসলিম রেনেসাঁ ক্লাব
২২/০৯/২০২১ইং ইয়ুথ ক্লাব বনাম থানাপাড়া ব্যায়ামাগার ক্লাব
২৩/০৯/২০২১ইং উদয়ন ক্রীড়া চক্র বনাম ভাসানী ক্লাব
২৪/০৯/২০২১ইং ইলেভেন বুলেটস ক্লাব বনাম পূর্বাচল ক্লাব
২৫/০৯/২০২১ইং সাবালিয়া ক্রীড়া একাদশ বনাম আকুর টাকুর যুব সংঘ
২৬/০৯/২০২১ইং ইস্টবেঙ্গল ক্লাব বনাম উদয়ন ক্রীড়া চক্র
২৭/০৯/২০২১ইং পুলিম এ,সি বনাম ইলেভেন বুলেটস ক্লাব
২৮/০৯/২০২১ইং ইয়ুথ ক্লাব বনাম সাবালিয়া ক্রীড়া চক্র
২৯/০৯/২০২১ইং জুনিয়র ফুটবল ক্লাব বনাম ভাসানী ক্লাব
০১/১০/২০২১ইং মুসলিম রেনেঁসা বনাম পূর্বাচল ক্লাব
০২/১০/২০২১ইং থানাপাড়া ব্যায়ামাগার বনাম আকুরটাকুর যুব সংঘ
০৩/১০/২০২১ইং ইস্টবেঙ্গল ক্লাব বনাম ভাসানী ক্লাব
০৪/১০/২০২১ইং পুলিশ এ.সি বনাম পূর্বাচল ক্লাব
০৫/০৯/২০২১ইং ইয়ুথ ক্লাব বনাম আকুর টাকুর যুব সংঘ
০৬/১০/২০২১ইং জুনিয়র ফুটবল ক্লাব বনাম উদয়ন ক্রীড়া চক্র
০৭/১০/২০২১ইং মুসলিম রেনেঁসা ক্লাব বনাম ইলেভেন বুলেটস ক্লাব
০৮/১০/২০২১ইং থানাপাড়া ব্যায়াগার ক্লাব বনাম সাবালিয়া ক্রীড়া একাদশ

 

 

 

 

 

ব্রেকিং নিউজঃ