টাঙ্গাইল পৌরসভায় ‘অভিজ্ঞ’ ও ‘নবীনের’ লড়াই

92

pageবিভাস কৃষ্ণ চৌধুরীঃ
টাঙ্গাইল পৌরসভায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মেয়র প্রার্থী দুইবারের নির্বাচিত সাবেক মেয়র জামিলুর রহমান মিরন। সাবেক এই মেয়র পৌর এলাকার অবহেলিত সাধারণ মানুষের কাছে ঈর্ষণীয় জনপ্রিয় ব্যক্তিত্ব। পৌরসভার গণমানুষের কাছে তিনি সর্বোচ্চ গ্রহণযোগ্য। এছাড়া শহরের কয়েকটি বিশেষ এলাকায় তার রয়েছে নিজস্ব ভোট ব্যাংক। তার প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী মাহমুদুল হক সানু এবারই প্রথম নির্বাচনে অংশ নিচ্ছেন। মনোনয়ন প্রত্যাশী অপর এক বিএনপি নেতা দলীয় মনোনয়ন না পাওয়ায় তার গ্রুপের বিশাল একটি অংশ নির্বাচন থেকে বিরত থাকায় মারাত্মক খারাপ প্রভাব পড়েছে ধানের শীষ প্রতীকে।
টাঙ্গাইল পৌরসভা আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জামিলুর রহমান মিরন এর আগে দুইবার পৌর পিতা ছিলেন। বয়স যাই হোক না কেন দুইবার ‘গদিতে’ থাকায় ভোটাররা তাকে ‘অভিজ্ঞ’ প্রার্থী হিসেবেই অভিহিত করছেন। তিনি প্রথমবার আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচিত হন। পরে কৃষক শ্রমিক জনতা লীগে চলে যান। ২০০৪ সালে কৃষক শ্রমিক জনতা লীগ সমর্থিত প্রার্থী হিসেবে পুনরায় মেয়র নির্বাচিত হলেও ২০১১ সালের নির্বাচনে পরাজিত হন। জামিলুর রহমান মিরণ গত তত্ত্বাবধায়ক সরকারের সময় কারাবরণ করায় প্রায় দু’বছর দায়িত্ব পালন করতে পারেননি।
অপরদিকে বিএনপি মনোনীত প্রার্থী মাহমুদুল হক সানু এবারই প্রথম মেয়র পদে ভোটযুদ্ধে নেমেছেন- এ কারনেই তিনি ‘নবীন’ প্রার্থী। সানু মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর নাতি এবং সাবেক পৌর চেয়ারম্যান শামসুল হকের পুত্র। তিনি জাতীয়তাবাদী কৃষক দল টাঙ্গাইল জেলা শাখার সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।
জামিলুর রহমান মিরন (নৌকা) এবং মাহমুদুল হক সানু (ধানের শীষ) প্রতীক নিয়ে ছুটে বেড়িয়েছেন ভোটারদের ঘরে ঘরে। ভোটাররা মনে করেন, মিরন অভিজ্ঞ, দক্ষ, জনপ্রিয় এবং উন্নয়নের প্রতীক মেয়র ছিলেন। এবার তার ব্যক্তিগত জনপ্রিয়তার সাথে যোগ হয়েছে আওয়ামী লীগের দলীয় বিশাল শক্তি। সুতরাং তিনি এবারও ভোটারদের মন জয় করে ১২৮ বছরের শতাব্দী প্রাচীন টাঙ্গাইল পৌরসভার মেয়র নির্বাচিত হতে পারেন।
এদিকে বিএনপি মনোনীত প্রার্থী মাহমুদুল হক সানু একজন ভদ্র ও সজ্জন মানুষ হিসেবে পরিচিত। অনেক ভোটার মনে করেন, ‘ক্লিন ইমেজের’ অধিকারী সানু ইতিমধ্যে ভোটে জয়লাভ করার মত ক্ষেত্র তৈরি করেছেন। উপরন্ত রয়েছে ধানের শীষ প্রতীক। এ দুইয়ে মিলে মাহমুদুল হক সানু টাঙ্গাইল পৌরসভার মেয়র নির্বাচিত হয়ে চমক দেখালে অভাক হওয়ার কিছু থাকবে না।
এ বিষয়ে আওয়ামী লীগের প্রার্থী জামিলুর রহমান মিরন বলেন, আমি যেহেতু দুইবার মেয়র পদে নির্বাচিত হয়েছি, আমি আশা করছি এবারও মেয়র পদে নির্বাচিত হতে পারবো। আমি মেয়র নির্বাচিত হলে মাদক, সন্ত্রাস, ভুমিদস্যূ, চাঁদাবাজমুক্ত পৌর এলাকা গড়ে তুলবো। তার পাশাপাশি যানজট, রাস্তাঘাট ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নসহ সকল প্রকার উন্নয়নের জন্য কাজ করবো।
বিএনপি মনোনীত প্রার্থী মাহমুদুল হক সানু বলেন, আমি প্রথমবার মেয়র পদে দাঁড়িয়েছি। আমি মানুষের কাছে গিয়ে নির্বাচনের প্রচার-প্রচারনা চালিয়েছি। জনগণ আমাকে ব্যাপক সাড়া দিয়েছে। আমি আশা করছি আমি এবার মেয়র পদে নির্বাচিত হবো। আমি নির্বাচিত হলে সুন্দর ও পরিকল্পনা অনুযায়ী এলাকা গড়ে তুলবো। এর পাশাপাশি সব ধরনের উন্নয়নের কাজ করবো।

ব্রেকিং নিউজঃ