টাঙ্গাইলে ১০ টাকার বাজার ॥ খুশি সুবিধাবঞ্চিতরা

160

হাসান সিকদার ॥
শীতকালীন সবজিতে ভরে গেছে টাঙ্গাইলের কাঁচা বাজারগুলোতে। কিন্তু দাম বেশি হওয়ায় সব কিছুই সুবিধাবঞ্চিত মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। তাই ১০ টাকার বাজার বসিয়েছিলো শিশুদের জন্য ফাউন্ডেশন ও বিন নেটওয়ার্ক ফাউন্ডেশন। সোমবার (১৯ ডিসেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত টাঙ্গাইল শহরের হাজরাঘাট বস্তিতে এই বাজার বসানো হয়। এ বাজার থেকে ১০ টাকার বিনিময়ে বিভিন্ন সবজি, মাছ ও মাংস কিনতে পেরেছে সাধারণ মানুষ। কম মূল্যে কেনা কাটা করতে পেরে খুশি সুবিধাবঞ্চিত মানুষরা।




শিশুদের জন্য ফাউন্ডেশন সূত্রে জানা যায়, ১০ টাকার বিনিময়ে এক কেজি চাল, এক কেজি ডাল, এক কেজি আলু, এক কেজি বেগুন, এক কেজি মূলা, এক কেজি সিম, আধা কেজি পেঁয়াজ, ফুল কপি, মিষ্টি লাউ, লাল শাক, পালন শাক, তিনটি শিং মাছ বিক্রি করা হয়েছে। কাঁচা মরিচ দেওয়া হয়েছে বিনামূল্যে। ক্রেতাদের মাঝে লটারির মাধ্যমে বিজয়ী ব্যক্তির কাছে ১০ টাকার বিনিময়ে এক কেজি ওজনের ব্রয়লার মুরগি বিক্রি করা হয়।১০ টাকায় বাজার করতে আসা গৃহিনী রাশেদা বেগম বলেন, এত কম টাকায় জিনিস কিনতে পেরে পুরো বস্তিবাসী খুবই আনন্দিত। আমরা চাই নিয়মিত এমন বাজারের ব্যবস্থা করা হোক।




দিনমুজুর ইয়াকুব আলী বলেন, অনেক দিন পর পরিবারের জন্য মাত্র ১০ টাকায় মুরগি কিনতে পেরেছি এ বাজার থেকে। আমাদের মত গরীর মানুষের জন্য এমন বাজারের আয়োজন করায় আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা। ১০ টাকার বাজারের সমন্বয়ক মোহাইমিনুল ইসলাম মুনিম বলেন, এ বাজারের ক্রেতা হিসেবে আগে থেকেই সুবিধাবঞ্চিত মানুষদের নির্বাচন করেছি। প্রতিটি পণ্যে ১০ থেকে ১২০ টাকা পর্যন্ত ভর্তুকি আমরা দিচ্ছি।




শিশুদের জন্য ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও বিন নেটওয়ার্ক ফাউন্ডেশনের সমন্বয়ক মুঈদ হাসান তড়িৎ বলেন, সমাজের স্বল্প আয়ের মানুষদের জন্যই এ আয়োজন। চাল, ডাল, মুরগি মাছসহ সব জিনিসের দাম ভর্তুকি দিয়ে রাখা হচ্ছে মাত্র ১০ টাকা যেন সুবিধাবঞ্চিত মানুষেরা টাকার বিনিময়ে জিনিস কিনেছেন এই আত্মতৃপ্তিটা পান। বিন নেটওয়ার্ক ফাউন্ডেশন ও সমাজের বিত্তবানদের সহযোগিতায় এমন বাজারের আয়োজন দেশের বিভিন্ন জেলায় আয়োজন করার পরিকল্পনা আমাদের রয়েছে।

ব্রেকিং নিউজঃ