টাঙ্গাইলে সামাজিক নিরাপত্তা ভাতা বিতরণে স্বচ্ছতা নিশ্চিত করছে ‘নগদ’

183

স্টাফ রিপোর্টার ॥
টাঙ্গাইলের ১২টি উপজেলায় সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা বিতরণ প্রক্রিয়ায় ডিজিটালাইজেশনের মাধ্যমে স্বচ্ছতা নিশ্চিত করছে ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। এই ভাতা বিতরণের আওতায় রয়েছে বয়স্ক, বিধবা, প্রতিবন্ধি ভাতাসহ সরকার কর্তৃক নাগরিকদের বিভিন্ন আর্থিক সহায়তা। পাশাপাশি প্রধানমন্ত্রীর ঈদ উপহার প্রদান এবং করোনায় ক্ষতিগ্রস্থ মানুষদের আর্থিক সহায়তাসহ সকল প্রকার এমএফএস অর্থ বিতরণে স্বচ্ছতা নিশ্চিতে অন্যান্য মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের থেকে এগিয়ে রয়েছে ‘নগদ’।
২০২০-২১ অর্থবছরে প্রায় ৮ কোটি সরকারি আর্থিক সহায়তায় দুই কোটি ৫০ লাখ সুবিধাভোগীদের মাঝে বিতরণ করেছে ‘নগদ’। স্বচ্ছতার সাথে ‘নগদ’ বিদ্যমান সরকারী সুরক্ষা ভাতা বিতরণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করতেও সহায়তা করেছে। সরকার এই প্রকল্পের জন্য এমএফএস ‘নগদ’-কে দায়িত্ব দেওয়ার মাত্র তিন মাসের মধ্যে পুরো বিতরণ কাজ সম্পন্ন করেছে নগদ। চলতি বছরে সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় এমঅফএস অপারেটরদের মাধ্যমে ৫,৮৮৫ কোটি টাকা বিতরণ করেছে। যেখানে বয়স্ক, বিধবা, বিশেষ চাহিদা সম্পন্ন বা সুবিধাবঞ্চিতদের ভাতা, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরদের ভাতাসহ মোট ৭৫ শতাংশ ভাতা স্বচ্ছতার সাথে বিতরণ করেছে ‘নগদ’। ঈদ উপহার হিসেবে প্রধানমন্ত্রীর ২০২০ সালে ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে প্রদান করেন যার অধিকাংশ (১৭ লাখ পরিবার) বিতরণ হয় নগদ-এর মাধ্যমে। আর ২০২১ সালে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দেওয়া হয় ৩৩ লাখ ৩৯ হাজার পরিবারকে। যার মধ্যে প্রায় ১৫ লাখ পরিবারের কাছে এই উপহার পৌঁছে দিয়েছে নগদ। আর এই বিতরণ পক্রিয়ায় সুবিধাভোগীদের ক্যাশ-আউট চার্জ ১৫ টাকা বহন করেছে নগদ। নগদ এর মাধ্যমে এভাবেই ভাতার টাকা উত্তোলন করতে পেরে ভাতাপ্রাপ্তিরা খুব খুশি।
দেলদুয়ার উপজেলা সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা মোবারক হোসেন টিনিউজকে জানান, সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে পরিচালিত এ সেবার বিষয়ে উপজেলা পর্যায়ের কর্মকর্তা জানান, আগে ব্যাংকে গিয়ে কষ্ট ও ভোগান্তি পোহাতে হতো। কিন্তু এখন নগদ এর এজেন্ট পয়েন্টের মাধ্যমে সহজেই টাকা উত্তোলন করতে পারছে ভাতাভোগীরা।
টাঙ্গাইল জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক শাহ আলম টিনিউজকে জানান, সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে জেলা কর্মকর্তা জানান, নগদ এর সহায়তায় টাঙ্গাইল জেলায় ভাতাভোগীদের সফলভাবে টাকা প্রদান করা হয়েছে। টাঙ্গাইলে চলতি বছর নগদ এর মাধ্যমে ২ লাখ ১১ হাজার ৮৯৩ জন ভাতাভোগীকে ভাতা প্রদান করা হয়েছে। অর্থনীতির ডিজিটালাইজেশনের ফলে সরকারের ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য বাস্তবে পরিণত হয়েছে।

 

 

 

ব্রেকিং নিউজঃ