টাঙ্গাইলে পুয়র-ডরপ এর তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ বিষয়ক সভা

59

স্টাফ রিপোর্টার ॥
টাঙ্গাইলে ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দি রুরাল পুয়র-ডরপ এর উদ্যোগে জনস্বাস্থ্য সুরক্ষায় ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রন আইন সংশোধন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকালে টাঙ্গাইল জেলা বিড়ি শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা রবজেল হক, টাঙ্গাইল জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সভাপতি লুৎফর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ডরপ টাঙ্গাইল শাখার প্রগ্রাম কোডিনেটর রুবিনা ইসলাম প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের অসংখ্য মানুষ পরোক্ষ ধূমপানের ফলে স্বাস্থ্যগত এবং অর্থনৈতিক ক্ষতির সম্মুখিন হন। যারা বিড়ি তৈরির কাজ করেন তাদের স্বাস্থ্য ঝুঁকি অন্যান্যদের থেকে বেশি। আর তাই অন্য কোন উপায় না থাকলে আপনারা বিড়ি তৈরির সময় সতর্কতা অবলম্বন করবেন। এতে আপনাদের স্বাস্থ্য ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকবে।
অনুষ্ঠান পরিচালনা করেন ডরপ টাঙ্গাইল শাখার ফেসিলিটিটর গুলজার হোসেন। সভায় জেলার বিভিন্ন বিড়ি কারখানার শ্রমিকবৃন্দ অংশগ্রহণ করেন।
ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দি রুরাল পুয়র-ডরপ এর পক্ষ থেকে তামাক নিয়ন্ত্রন আইন সংশোধনীতে অন্তর্ভুক্ত করার জন্য যেসব প্রস্তাব তুলে ধরা হয় সেগুলো হচ্ছে, ধুমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্তসহ সব পাবলিক প্লেস, রেস্তোরা ও গণপরিবহনে ধুমপান নিষিদ্ধ করার ক্ষেত্রে কিছু জায়গায় অব্যাহতি দেওয়া হয়েছে, সেগুলো বাতিল করা। বিক্রয়কেন্দ্রে তামাকজাত দ্রব্য নিষিদ্ধ করা। তামাক কম্পানির কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা বা সিএসআর কার্যক্রম নিষিদ্ধ করা। বিড়ি-সিগারেটের সিঙ্গেল স্টিক না খুচরা সলাকা বিক্রি নিষিদ্ধ করা। ই-সিগারেট ও বিড়ি হিটেড টোব্যাকো গ্রোডাক্ট আমদানি ও নিষিদ্ধ করা। আদর্শ মোড়কীকরণ সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বৃদ্ধিসহ তামাকজাত দ্রব্য মোড়কীকরণ কঠোর নিয়ম আরোপ করা তথা প্লে-ইন প্যাকেজিং বাস্তবায়ন করা।

 

ব্রেকিং নিউজঃ