সোমবার, আগস্ট 10, 2020
Home টাঙ্গাইল টাঙ্গাইলে তিন দিনব্যাপী কবিতা উৎসব শেষ ॥ ভাঙল কবিদের মিলনমেলা

টাঙ্গাইলে তিন দিনব্যাপী কবিতা উৎসব শেষ ॥ ভাঙল কবিদের মিলনমেলা

স্টাফ রিপোর্টার ॥
টাঙ্গাইলে তিন দিনব্যাপী পঞ্চম বাংলা কবিতা উৎসব শেষ হয়েছে। বৃহস্পতিবার (৫ মার্চ) সন্ধ্যায় এই কবিতা উৎসব শেষ হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোশারফ হোসেন খানের সভাপতিত্বে ও টাঙ্গাইল সাধারন গ্রন্থাগারের সদস্যসচিব কবি মাহমুদ কামালের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক সচিব ও সাবেক রাষ্ট্রদুত আনোয়ার উল আলম শহীদ।

এতে করে ভাঙল দুই বাংলার কবি, লেখক ও সাহিত্যিকদের মিলনমেলা। গত মঙ্গলবার (৩ মার্চ) সকালে টাঙ্গাইল শহীদ স্মৃতি পৌর উদ্যানে সাধারণ গ্রন্থাগারের উদ্যোগে কবিতা উৎসব শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে কবিতা উৎসবের আয়োজন করা হয়।
ভারত থেকে আসা ৬০ জন কবি এবং বাংলাদেশের প্রায় চারশতাধিক কবি-লেখক ও সাহিত্যিকরা তিন দিনব্যাপী বাংলা কবিতা উৎসবে অংশ নিয়েছিল। দুই বাংলার কবি-লেখকদের মিলনমেলায় পরিণত হয়েছিল পুরো উৎসব প্রাঙ্গণ। এবার কবি সম্মেলনে ভারতের দু’জন কবি পুরস্কার পেয়েছেন। আব্দুল করিম খান স্মৃতি পুরস্কার পেয়েছেন ভারতের কবি ও সাহিত্যিক প্রভাত কুমার মুখোপাধ্যায় ও পার্থ সারথি গায়েন মৃত্যুলোক-মৃত্যুশোক ও মৃত্যুঞ্জয় রবিন্দ্রনাথ প্রবন্ধ গ্রন্থ লেখার জন্য ভাষা সৈনিক সোফিয়া খান স্মৃতি পুরস্কার পেয়েছেন। পার্থ সারথি গায়েন বলেন, বাংলাদেশের মানুষ এত কবিতা শোনে তা ভাবতেই পারিনি। এটা একজন কবিকে অনুপ্রাণিত করে। এদেশের সংগঠক ও আয়োজকদের আতিথিয়তা বহুদিন মনে থাকবে। পশ্চিমবঙ্গের কবি অমৃত মাইতি, পশ্চিমবঙ্গের কবি মৃণাল বসু চৌধুরী, শ্যামলকান্তি দাস, পশ্চিমবঙ্গের কবি সুকুমার বাগচি, বিশিষ্ট শিশু সাহিত্যিক আলী ইমাম, কবি বুলবুল খান মাহবুব, জাহিদুল হক, কবি মাহবুব সাদিক এবং কবি মাকিদ হায়দারসহ অনেক গুণি কবি সম্মেলনে অংশ নেয়।
কবিতা উৎসব কমিটির সদস্য সচিব কবি মাহমুদ কামাল টিনিউজকে বলেন, ভারত ছাড়াও সারাদেশ থেকে প্রায় চারশ’ কবি, লেখক ও সাহিত্যিক এই সম্মেলনে যোগ দিয়েছেন। কবি সম্মেলন কবিদের মিলনমেলায় পরিণত হয়েছিল। সবার সহযোগিতায় সুষ্ঠু ও সুন্দরভাবে সম্মেলন শেষ হয়েছে। এছাড়াও তিন দিনব্যাপী বই মেলাও প্রচুর বই বিক্রি হয়েছে বলে জানিয়েছেন আয়োজক কমিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ব্রেকিং নিউজঃ