টাঙ্গাইলে তামাকজাত আইন শক্তিশালীকরণ বিষয়ক সভা

83

স্টাফ রিপোর্টার ॥
টাঙ্গাইলে জনস্বাস্থ্য সুরক্ষায় ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রন আইন সংশোধন বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ অক্টোবর) দুপুরে ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দি রুরাল পুয়র-ডরপ এর উদ্যোগে টাঙ্গাইল সিভিল সার্জন কার্যালয়ে সভা অনুষ্ঠিত হয়। অর্ধশতাধিক তরুণকে নিয়ে ‘তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে যুব সমাজের সম্পৃক্ততা’ বিষয়ক একটি অরিয়েন্টেশন অনুষ্ঠান আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক ফরিদা ইয়াসমিন।
টাঙ্গাইল জেলা ডেপুটি সিভিল সার্জন ডাঃ শামিম হোসেন চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা, যুব উন্নয়ন অধিদপ্তরের ডেপুটি সহকারী পরিচালক ইনামুল হক, সিভিল সার্জন কার্যালয়ের স্যানেটারী ইন্সপেক্টর আমানউল্লাহ তালুকদার, ডরপ এর মিডিয়া অ্যান্ড অ্যাডভোকসি অফিসার আরিফ বিল্লাহ প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সিভিল সার্জন কার্যালয়ের প্রোগ্রাম অগ্রানাইজার নুরুল ইসলাম।
এ সময় উপস্থিত ছিলেন ডরপ টাঙ্গাইল শাখার ফেসিলিটিটর গুলজার হোসেনসহ ডরপ এর অন্যান্য কার্মকর্তা ও কর্মচারিবৃন্দ। সভায় অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে টাঙ্গাইল যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালক ফরিদা ইয়াসমিন বলেন, তোমরা বাংলাদেশের সম্পদ। বাংলাদেশ সরকারের পরিকল্পনার একটা বড় অংশ তোমাদের নিয়েই করা হয়। আমি আশা করবো তোমরা সমাজের ইতিবাচক পরিবর্তনে সকল তরুণদের প্রতিনিধিত্ব করবে এবং তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে অবদান রাখবে। বিশেষ অতিথি টাঙ্গাইল প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক কাজী জাকিরুল মাওলা উল্লেখ করে বলেন, পত্র-পত্রিকা খুললে তরুণদের নিয়ে বিভিন্ন রকম খবর দেখা যায়। কিছু ইতিবাচক, কিছু নেতিবাচক। তবে আমরা তোমাদের নিয়ে সব সময় ইতিবাচক এবং গঠনমূখী খবর দেখতে চাই। আশা করবো, তোমরা ডরপ এর সামাজিক এবং জনকল্যাণমূখী এই কার্যক্রমে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে সামাজিক ও রাষ্ট্রীয় উন্নয়নে অবদান রাখবে।
আলোচনা সভায় অন্যান্য বক্তারা বলেন, তরুণরা সমাজের ইতিবাচক পরিবর্তনের প্রতিনিধি, দেশের সম্পদ। অথচ এই অমূল্য সম্পদই এখন ধূমপান ও তামাকজাত দ্রব্যের ভয়াল থাবায় ক্ষতিগ্রস্ত হচ্ছে। আর তাই এই তরুণ প্রজন্মকে ধূমপান ও তামাকজাত দ্রব্যের স্বাস্থ্যক্ষতি থেকে বাঁচাতে প্রয়োজন তামাক নিয়ন্ত্রণ আইন আরো শক্তিশালী করা এবং তাদেরকে এ প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করা।

 

 

ব্রেকিং নিউজঃ