টাঙ্গাইলে চলতি মৌসুমে ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা

91

স্টাফ রিপোর্টার ॥
টাঙ্গাইলে চলতি মৌসুমে ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। চরাঞ্চল জুড়ে এখন শুধু ভুট্টার উঠতি চারা শোভা পাচ্ছে। ঝিলমিল করে বাতাসে দুলছে ভুট্টার সবুজপাতা। কৃষক অধীর আগ্রহে মনের খুশিতে মাঠে কাজ করছে ফসল ঘরে তোলার জন্য।
টাঙ্গাইলের চরাঞ্চল এলাকার অধিকাংশ প্রান্তিক চাষীরা গত কয়েক বছর যাবৎ ভুট্টা চাষ করেছেন। চরাঞ্চলে অন্য ফসলের তুলনায় ভুট্টা চাষ কম খরচে বেশি লাভজনক হওয়ায় ভুট্টা চাষ দিনদিন বৃদ্ধি পাচ্ছে। ভুট্টা চাষে জমিতে পানি সেচও তেমন বেশি দিতে হয়না। বর্তমানে আটার বিকল্প হিসেবে ভুট্টার ব্যবহার হচ্ছে। ভুট্টা গো খাদ্য হিসেবে ব্যবহার হয়। তাছাড়া পোল্ট্রী শিল্পের জন্যও ভুট্টার ব্যাপক চাহিদা। একবিঘা জমিতে ভুট্টা হয় ৩০ থেকে ৩৫ মন। বিঘা প্রতি আট থেকে দশ হাজার টাকা খরচ করে চাষীরা ৩০ থেকে ৩৫ হাজার টাকার ভুট্টা বিক্রি করতে পারে। চলতি মৌসুমে জমিতে ফলনের আকৃতি ভাল হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।
কৃষকরা টিনিউজকে জানান, ফসলের ন্যায্যমুল্য নিশ্চিত করা গেলে কৃষকরা লাভবান হবেন। একই সাথে আগামীতে টাঙ্গাইল জেলায় ভুট্টার আবাদ আরো বাড়বে।
টাঙ্গাইল কৃষি সম্প্রাসরণ অধিদপ্তর উপ-পরিচালক এহ্সানুল বাশার টিনিউজকে জানান, চলতি মৌসুমে টাঙ্গাইল জেলায় ৫ হাজার ২৬০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হচ্ছে। গত বছরের চেয়ে এবার ৫ শত হেক্টর বেশি ভুট্টা উৎপাদিত হবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে তালিকাভুক্ত কৃষকদের বিঘা প্রতি ২ কেজি ভুট্টার বীজ ও ডিএপি সার ২০ কেজি ও ১০ কেজি এমওপি সার দেওয়া হয়েছে বিনামুল্যে। এছাড়াও ভুট্টার আবাদ বৃদ্ধি করতে কৃষকদের প্রয়োজনীয় প্রশিক্ষন ও সহযোগিতা করছে কৃষি বিভাগ।

ব্রেকিং নিউজঃ