টাঙ্গাইলে আমনের চারা রোপনে ব্যস্ত কৃষকরা

116

স্টাফ রিপোর্টার ॥
কৃষি সমৃদ্ধ টাঙ্গাইল জেলায় এবার বোরো ধানে বাম্পার ফলন ও কাঙ্খিত দাম পাওয়ায় কৃষকরা চলতি আমন মৌসুমে উৎসাহ নিয়ে জমিতে ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন। তালিকাভুক্ত অনেক কৃষককে দেয়া হয়েছে বীজ, সারসহ সরকারী প্রনোদনা। কৃষি বিভাগ চলতি মৌসুমে ৮৯ হাজার ৮১৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। আবহাওয়া অনুকুলে থাকায় এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে।
জানা যায়, টাঙ্গাইল জেলায় এ বছর আগাম বন্যা না হওয়ায় এবং স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ায় খুশীর ঝিলিক দেখা যাচ্ছে কৃষকদের চোখে-মুখে। তারা চলতি আমন মৌসুমে জমিতে ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন। অধিক ফলনের আশা নিয়ে তারা হাইব্রীড, বি.আর-১১ সহ স্থানীয় বিভিন্ন জাতের আমন ধানের চারা রোপন করছেন। কৃষকরা এখন ব্যস্ত জমি তৈরী ও জমিতে ধানের চারা রোপনে। বন্যা না হলে এবারও তারা বাম্পার ফলনের আশা করছেন।
টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আরিফুর রহমান টিনিউজকে জানান, টাঙ্গাইল জেলার ১২ উপজেলায় চলতি মৌসুমে ৮৯ হাজার ৮১৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবার আমন আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে মনে করছে জেলা কৃষি বিভাগ। সরকারের পক্ষ হতে কৃষকদের দেয়া হচ্ছে প্রনোদনা। মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা সার্বক্ষনিক ভাবে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা করে যাচ্ছেন। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তৈরী করে রাখা হয়েছে অতিরিক্ত বীজ তলা। অনাকাঙ্খিত প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে কৃষি বিভাগ ও কৃষকদের অক্লান্ত পরিশ্রমে এবারও আমনের ভালো ফলন আসবে।

 

ব্রেকিং নিউজঃ