টাঙ্গাইলে আটটি পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী চুড়ান্ত

149

Tangail_A.L_Meyorস্টাফ রিপোর্টারঃ
টাঙ্গাইলে আটটি পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ তাদের দলীয় প্রার্থী চুড়ান্ত করেছে। সোমবার দুপুরে প্রার্থীদের নাম চুড়ান্ত করে কেন্দ্রে পাঠানো হয়েছে। এদিকে নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকেই প্রার্থীরা প্রতিদিনই পাড়া-মহল্লায় নির্বাচনী বৈঠক-সভা-সমাবেশ করছে। পাশাপাশি চা-স্টল ও মুদি দোকানগুলোতে প্রার্থীদের জনপ্রিয়তা ও যোগ্যতা নিয়ে হচ্ছে বিচার বিশ্লেষণ।
প্রথম শ্রেণির মর্যাদাপ্রাপ্ত টাঙ্গাইল পৌরসভায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মেয়র পদে মনোনয়ন পেয়েছেন দুইবারের নির্বাচিত সাবেক মেয়র জামিলুর রহমান মিরন। সাবেক এই মেয়র পৌর এলাকার অবহেলিত সাধারণ মানুষের কাছে ঈর্ষণীয় জনপ্রিয় ব্যক্তিত্ব। পৌরসভার গণমানুষের কাছে তিনি সর্বোচ্চ গ্রহণযোগ্য। এছাড়া শহরের কয়েকটি বিশেষ এলাকায় তার রয়েছে নিজস্ব ভোট ব্যাংক।
ধনবাড়ী পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র খন্দকার মঞ্জুরল ইসলাম তপন। আওয়ামী লীগের বর্ধিত সভায় তৃণমূলের নেতাকর্মীদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে দলীয় প্রার্থী ঘোষনা করেন আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জক এমপি। এ সময় উপস্থিত সকলেই করতালি দিয়ে এ ঘোষানার প্রতি সমর্থন জানান। সভায় সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জক এমপি দল মনোনিত প্রার্থীদের বিপক্ষে কেউ বিদ্রোহী প্রার্থী হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করার কথা বলেন। তিনি সব ভেদাভেদ ভুলে সকলকে ঐকবদ্ধভাবে দল মনোনিত প্রার্থী বর্তমান মেয়র খন্দকার মঞ্জরুল ইসলাম তপনের পক্ষে কাজ করার আহবান জানান।
মধুপুর পৌরসসভায় এবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাসুদ পারভেজ দলীয় মনোনয়ন পেয়েছেন। বিগত ’৯৯ সালের নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মাসুদ পারভেজ পরাজিত হয়েও তিনি নির্বাচনী মাঠ ছাড়েননি।
রাজনৈতিক গ্রুপিং-লবিং আর নানা জল্পনা শেষে গোপালপুর পৌরসভার নির্বাচনে নৌকার মাঝি হলেন রকিবুল হক ছানা। তৃতীয়বারের মতো গোপালপুর পৌরসভায় প্রার্থী হিসেবে আওয়ামী লীগ থেকে তিনি মনোনয়ন পেলেন। রকিবুল হক ছানা ইতিপূর্বে মেয়র পদে দুইবার নির্বাচনে লড়ে স্বল্প ভোটের ব্যবধানে হেরে যান। পর্যবেক্ষকদের ধারনা শুধুমাত্র দলীয় কোন্দেলেই গত দুই নির্বাচনে তিনি হেরেছেন।
ভূঞাপুর পৌরসভা নির্বাচনে উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ও বর্তমান মেয়র মাসুদুল হক মাসুদ দলীয় মনোনয়ন পেয়েছেন। তিনি এরই মধ্যে দলের মনোনয়ন পেয়ে গণসংযোগ ও বিভিন্ন জায়গায় সভা-সমাবেশ করছেন। পাশাপাশি সাধারণ মানুষের দোয়া প্রার্থনা করে সাধারণ ভোটারদের ও পৌরসভার উন্নয়নসহ বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি দিচ্ছেন।
কালিহাতীর বর্তমান পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনছার আলী বিকম এবারও দলীয় মনোনয়ন পেয়েছেন। দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন হওয়ায় নির্বাচনে ভিন্নমাত্রা যোগ হয়েছে। তাই মনোনয়ন পেয়ে মেয়র প্রার্থী এলাকায় ব্যাপক গণসংযোগ করছেন। কালিহাতী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকাকালীন সময়ে আনছার আলী জনগনের জন্য উল্লেখযোগ্য উন্নয়ন করেছেন। বর্তমানে মেয়র হিসেবেও পৌরসভার গরিব-দুঃখী মানুষের কাছে তিনি অত্যন্ত জনপ্রিয়।
মির্জাপুর পৌরসভা নির্বাচনে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাহাদৎ হোসেন সুমনের নাম ঘোষণা করা হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক ফজলুর রহমান ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ ঘোষনা দেয়া হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও মির্জাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি একাব্বর হোসেন এমপি প্রমুখ।
সখীপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান পৌরসভার মেয়র, সাবেক গজারিয়া ইউপি চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা আবু হানিফ আজাদ। দেশে প্রথমবারের মতো স্থানীয় সরকার নির্বাচনে দলীয় মনোনয়ন ও প্রতীকে হওয়ায় মেয়র প্রার্থী তৃণমূলের নেতাকর্মীদের সাথে নিয়ে নির্বাচনী প্রচার প্রচারনায় নেমে পড়েছেন।

ব্রেকিং নিউজঃ