টাঙ্গাইলে অনুষ্ঠিত হচ্ছে সরস্বতী প্রতিমা মেলা

72

বিভাস কৃষ্ণ চৌধুরী//
বৃহস্পতিবার (২৬ জানুয়ারী) সারাদেশের মতো টাঙ্গাইলেও অনুষ্ঠিত হবে বিদ্যা ও জ্ঞানের দেবী শ্রীশ্রী সরস্বতী পূজা। পূজা উপলক্ষে টাঙ্গাইল বড় কালীবাড়ী প্রাঙ্গনে অনুষ্ঠিত হচ্ছে তিন দিন ব্যাপী প্রতিমা মেলা। শহরের বিভিন্ন এলাকার পুজারীরা এই মেলা থেকে কিনে নিয়ে যাচ্ছেন প্রতিমাসহ পুজার অন্যান্য সরঞ্জাম।
হিন্দু ধর্মাবল্বিদের বিশ্বাস অনুযায়ী হিন্দু বিদ্যা ও জ্ঞানের দেবী শ্রীশ্রী সরস্বতী। এ দেবীর আরাধনা করেন হিন্দু ধর্মাবল্বি শিক্ষার্থীসহ সকল বয়সী মানুষ। আগামীকাল আগামীকাল বৃহস্পতিবার (২৬ জানুয়ারী) সারাদেশের হিন্দু ধর্মাবল্বিদের বাসা বাড়িতে, ক্লাব ও মন্দির এ পুজা অনুষ্ঠিত হবে। সারাদেশের মতো টাঙ্গাইলেও শুরু হয়েছে পুজার আমেজ। পুজা উপলক্ষে টাঙ্গাইল বড় কালিবাড়ি প্রাঙ্গনে অনুষ্ঠিত হচ্ছে তিনদিন ব্যাপী প্রতিমা মেলা। প্রতিমা তৈরীর কারিগররা মেলায় এসে প্রতিমা তৈরী ও বিক্রী করছেন। শহরের বিভিন্ন এলাকা হতে আসা পুজারীরা পুজার জন্য পছন্দ মতো প্রতিমা কিনে নিয়ে যাচ্ছেন। একইসাথে কিনছেন ফুলসহ পুজার অন্যান্য সরঞ্জাম। প্রতিমা মেলা উপলক্ষে ক্রেতা-বিক্রেতায় মুখোরিত বড় কালীবাড়ী প্রাঙ্গন।





মেলায় ছোট, বড়, মাঝারী বিভিন্ন সাইজের প্রতিমা বিক্রী হচ্ছে। ছোট সাইজের প্রতিমা বিক্রী হচ্ছে তিন শ’ থেকে পাঁচ শ’ টাকায়। মাঝারী সাইজের প্রতিমা বিক্রী হচ্ছে ছয় শ’ থেকে পনের শ’ টাকায়। বড় সাইজের প্রতিমা বিক্রী হচ্ছে দুই হাজার থেকে দশ হাজার টাকায়। গত কয়েক বছর করোনার কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রতিমা বিক্রী কম হয়েছ্। এবার শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকায় প্রতিমা বিক্রী বেড়েছে বলে জানান প্রতিমা শিল্পী ও বিক্রেতারা।




ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তায় কালীবাড়ী কমিটির পক্ষ হতে নেয়া হয়ে বিভিন্ন ব্যবস্থা। এমনটাই জানিয়েছেন টাঙ্গাইল বড় কালীবাড়ীর সাধারন সম্পাদক জীবন কৃষ্ণ চৌধুরী। তিনি জানান, জেলার প্রায় প্রতিটি হিন্দু বাড়িতে ও শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয় সরস্বতী পূজা। তাই প্রতিমা বিক্রেতাদের লোকসান হবার কোন সম্ভবনা নেই। বৃহস্পতিবার সকাল পর্যন্ত সব প্রতিমাই বিক্রী হয়ে যাবে বলে আশা করেছেন তিনি।
শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমীর দিন সকালেই সরস্বতী পূজা সম্পন্ন করা হয়। সরস্বতীর পূজা সাধারণ পূজার নিয়ম অনুসারেই হয়। এই দিন শিশুদের হাতেখড়ি দিযয়ে পাঠ্যজীবন শুরু করা হয়।



ব্রেকিং নিউজঃ