সোমবার, আগস্ট 10, 2020
Home টাঙ্গাইল টাঙ্গাইলের মাঠে ময়দানে নয় ॥ এবারও মসজিদগুলোতে ঈদের জামাত

টাঙ্গাইলের মাঠে ময়দানে নয় ॥ এবারও মসজিদগুলোতে ঈদের জামাত

জাহিদ হাসান ॥
দেশজুড়ে করোনা ভাইরাস সংক্রমণের কারণে এবার পবিত্র ঈদুল ফিতরের জামাত আয়োজনের ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করা হচ্ছে। বিশাল ঈদগাহ ময়দান ও এলাকার বড় মাঠগুলোতে নামাজের জন্য সমবেত না হতে নির্দেশনা দিয়েছে ইসলামি ফাউন্ডেশন। টাঙ্গাইলের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানেও ঈদের প্রধান নামাজ হবে না। ঈদগাঁ মাঠের পরিবর্তে শনিবার (১ আগস্ট) টাঙ্গাইল কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টার সময় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া জেলা শহর ও উপজেলাগুলোর পাড়া-মহল্লার মসজিদগুলোতে সকালের বিভিন্ন সময়ে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
ইসলামি ফাউন্ডেশন থেকে বলা হয়েছে- মাস্ক পরে, বাসা বা বাড়ি থেকে ওজু করে, সামাজিক দূরত্ব মেনে, মসজিদের মেঝে জীবানুমুক্ত ও পরিষ্কার-পরিচ্ছন্ন করে এবং প্রয়োজনে ব্যক্তিগত জায়নামাজ ব্যবহার করে এবার নিজ এলাকার মসজিদে ঈদের নামাজ আদায় করতে হবে। মুসল্লির অনুপাতে মসজিদগুলোতে কয়েক ধাপে জামাতের আয়োজন করার নির্দেশনাও দিয়েছে ইসলামি ফাউন্ডেশন। করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এবার নামাজের আগে-পরে কোলাকুলি ও হাত না মেলাতে বলা হয়েছে। এছাড়াও যারা অসুস্থ, চিকিৎসাধীন এবং রোগীর সেবার নিয়োজিত বৃহত্তর স্বার্থে তাদের মসজিদে যেতেও বারণ করা হয়েছে।
টাঙ্গাইলের সবচেয়ে বড় ঈদের জামাত টাঙ্গাইল কেন্দ্রীয় ঈদ গাঁ মাঠের পক্ষ থেকে বলা হয়েছে করোনা ভাইরাসের মহামারির বিরুদ্ধে পুরো মানবজাতি লড়াই করছে। এবার আমাদের কেন্দ্রীয় ঈদ গাঁহসহ টাঙ্গাইলের অন্য কোনও ঈদ গাঁ মাঠে ঈদের নামাজ পড়া যাবে না। নামাজ আদায় করতে হবে সংশ্লিষ্ট এলাকার মসজিদগুলোতে। ইসলামিক ফাউেন্ডশন আরও জানিয়েছে, এবার মসজিদগুলোতে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। মুসল্লিদের জীবনের ঝুঁকি বিবেচনা করে ঈদ গাঁহ বা খোলা জায়গার পরিবর্তে মসজিদে নামাজ আদায়ের জন্য বলা হয়েছে। জায়গা না হলে প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাত করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ব্রেকিং নিউজঃ