শনিবার, আগস্ট 8, 2020
Home আইন আদালত ঘাটাইলে দুইটি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিল পরিবেশ অধিদপ্তর

ঘাটাইলে দুইটি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিল পরিবেশ অধিদপ্তর

ঘাটাইল প্রতিনিধি ॥
টাঙ্গাইলের ঘাটাইলে অবৈধভাবে গড়ে উঠা দুইটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। সোমবার (১৩ জানুয়ারি) দুপুরে উপজেলার ধলাপাড়া এলাকায় ‘বিশাল’ ও ‘স্বর্ণা’ নামের দুইটি ইটভাটা গুঁড়িয়ে দেয়া হয়। বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল আলম এ অভিযান পরিচালনা করেন।
সংশ্লিষ্টরা টিনিউজকে জানান, দীর্ঘদিন ধরে এই ইটভাটাগুলো পরিবেশ অধিদপ্তরসহ অন্যান্য নিয়ম না মেনে ইট প্রস্তুত করে আসছিল। ইতিপূবেও তাদের ভাটা বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু তারা না মেনে পূণরায় ইট প্রস্তুত করছে। তারা নানা কৌশলে হাইকোর্টে রিট করে ভাটা পরিচালনা করত। ভাটা পরিচালনার জন্য তারা কোনও প্রকার বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। পরে স্বর্ণা নামের ভাটার মালিককে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড ও ২০ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়াও ‘বিশাল’ নামের ইট ভাটার মালিককে না পাওয়ায় ভাটাটি গুঁড়িয়ে দেয়া হয়েছে।
টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মুজাহিদুল ইসলাম টিনিউজকে বলেন, টাঙ্গাইলের বিভিন্ন উপজেলায় মোট ২৭৪টি ইটভাটার মধ্যে ১১৮টি বৈধ ও ১৩৭টি ভাটা আদালতে রিট করে ইট প্রস্তুত করছে। বাকী ১৯টি ভাটার কোনও কাগজপত্র নেই। এই দুইটি ছাড়াও ইতিপূর্বে জেলার বিভিন্ন উপজেলায় ৫টি অবৈধভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে। এই অভিযান অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ব্রেকিং নিউজঃ