কালিহাতীর জনপ্রিয় ব্যান্ড দল সুরিগরের পথচলা

113

সোহেল রানা, কালিহাতী ॥
টাঙ্গাইল জেলার ব্যান্ড মিউজিক চর্চার ইতিহাস বেশ পুরাতন। স্থানীয় অনেক ব্যান্ড দল এখনও সংগীত চর্চা করে যাচ্ছে। তার মধ্যে কালিহাতী উপজেলার সুরিগর ব্যান্ড খুব জনপ্রিয় ও অন্যতম একটি ব্যান্ড দল। যদিও তারা বিভিন্ন ধরনের গান করে থাকে। তবে প্রয়াত আইয়ুব বাচ্চুকে তারা ভাব গুরু হিসাবে মানে। তারা বিগত ৩১ বছর যাবৎ উত্তর টাঙ্গাইলে আধিপত্য বিস্তার করে আছে।
সুরিগর ব্যান্ড দলের প্রতিষ্ঠাতা ও দল নেতা রেজা বাবু এবং ব্যান্ড ম্যানেজার মাসুদের সাথে আলাপচারিতায় ব্যান্ডের আজকের অবস্থানে উঠে আসার অনেক কথা জানা যায়। রেজা বাবু বলেন আজকের এই অবস্থানে আসতে আমাদের অনেক চড়াই উৎড়াই পারি দিতে হয়েছে। একটা সময় ছিল যখন ব্যান্ড মিউজিক করাটাকে খুব একটা ভালো চোখে দেখা হতো না। ওই সময় আমাদের প্র্যাকটিস করার রুম পাওয়াটাও দুস্কর ছিল। তারপরও হাল ছেড়ে দেইনি।
বারবার ব্যান্ডের লাইন আপ ভেঙে যাওয়ার কারণ জানতে কথা হয় ব্যান্ড ম্যানেজার মাসুদের সাথে। তিনি বলেন, শুধু ব্যান্ড নয়, যে কোন দল ভেঙে যাওয়ার কারন হলো, মতের অমিল অথবা সময়ের তাগিদ বা চাওয়া। এটা শুধু আমাদের না সব ব্যান্ডেই হয়। আমাদের যারা সদস্য ছিল তারা এখন কেউ প্রবাসী, কেউ বা দেশের বিভিন্ন স্থানে চাকরি করছে বা উচ্চ শিক্ষা নিচ্ছে। আর ব্যান্ড হচ্ছে একটা টিম ওয়ার্ক, একজন না থাকলে সবাইকে বসে থাকতে হয়। তখন তার জায়গায় নতুন কাউকে চিন্তা করতে বাধ্য হই।
একান্ত সাক্ষাৎকারে ব্যান্ডের আরও বিভিন্ন বিষয়াদি নিয়ে কথা হয় সুরিগর ব্যান্ড দলের প্রতিষ্ঠাতা ও দল নেতা রেজা বাবুর সাথে।
রেজা বাবু আপনার ব্যান্ডের এখন নিজস্ব স্টুডিও সেট-আপ সহ আধুনিক প্র্যাকটিস প্যাড আছে এবং সুন্দর একটা লাইন আপও আছে। এ বিষয়ে- রেজাবাবু: হ্যাঁ, তা বলতে পারেন। আমি এই লাইন আপ নিয়ে বেশ খুশি। এদের বেশির ভাগই নতুন ছেলে। তার মধ্যে কেউ চাকরি করে কেউ আছে ছাত্র। এদের নিয়েই এ বছর চারটি শো করে ফেলেছি। কোভিড-১৯ না থাকলে শো’র সংখ্যা অনেক বেশি হতো। তবে আমরা নিয়মিত অনলাইনে লাইভ শো করে যাচ্ছি।
আপনার ব্যান্ডের নতুন গান ও লাইনআপ নিয়ে রেজাবাবুঃ আমাদের কয়েকটি মৌলিক গানের কাজ চলছে, গানগুলো লিখেছেন জনপ্রিয় গীতিকার বাপ্পী খান, যিনি আমাদের ব্যান্ডের ভাব গুরু প্রয়াত আইয়ুব বাচ্চুর অনেক জনপ্রিয় গানের গীতিকার। গানগুলোর সুর ও সংগীত করেছি আমি নিজেই। কাজ শেষ হলে খুব দ্রুতই এই গান গুলোর মিউজিক ভিডিও করার ইচ্ছে আছে। সত্যি বলতে আমরা খুবই ভাগ্যবান যে আমাদের ব্যান্ডের প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক হিসাবে পেয়েছি কালিহাতীর গণমানুষের অভিভাবক, সংস্কৃতি প্রিয় ব্যাক্তিত্ব, তিনি নিজেও একজন গুনী অভিনয় শিল্পী হাছান ইমাম খান সোহেল হাজারী এমপিকে। তার দেয়া উৎসাহ ও দিকনির্দেশনা ব্যান্ডের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এজন্য আমরা সুরিগর ব্যান্ডের সবাই তার প্রতি কৃতজ্ঞ। এছাড়াও ব্যান্ড লিডার, ভোকাল ও লিড গিটারিস্ট হিসেবে আমি (রেজা বাবু) আছি। আমাদের লিড ভোকাল ও ব্যান্ড ম্যানেজার হিসাবে আছে মাসুদ অর্ণ, সাউন্ড ইন্জিনিয়ার, অক্টোপ্যাড ও ভোকাল হিসাবে আছে আমার দীর্ঘ দিনের পুরোনো বন্ধু মাসুদ জালাল। সে আমার সাথে প্রায় ৩১ বছর ধরে আছে ব্যান্ডের সেই শুরু থেকেই। ড্রামস এবং ভোকালে আছে সাগর, বেজ গিটারে আল আমিন সিদ্দিকী, কিবোর্ডে আছে রাব্বি ও বুলবুল, আর অক্টোপ্যাডে আছে রকি।
আপনাদের ব্যান্ড নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কি? রেজাবাবু: আমরা সবাই জানি সংগীত এমন একটি মাধ্যম যার সাহায্যে আপনি যেকোন ভাষা-ভাষী মানুষের কাছে পৌঁছাতে পারবেন। আমাদের যুব সমাজ আজ বিপথগামী, তারা বিভিন্ন কারনে হতাশায় নিমজ্জিত হয়ে মাদকাসক্ত হচ্ছে। মোবাইলের অপব্যবহার করছে। সমাজে নানান ধরনের অপরাধ করছে। এ সবই হচ্ছে সুস্থ সংস্কৃতির চর্চার অভাবে। আমাদের মুল উদ্দেশ্য হচ্ছে যুব সমাজের মধ্যে সুস্থ বিনোদনের সংস্কৃতি ছড়িয়ে দেয়া।

 

 

ব্রেকিং নিউজঃ