কালিহাতীতে সরিষার চাষাবাদ কৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ

105

কালিহাতী প্রতিনিধি ॥
টাঙ্গাইলের কালিহাতীতে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প-জীবনকালীন সরিষার চাষাবাদ কৌশল, বীজ সংগ্রহ ও সংরক্ষণ শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৭ ডিসেম্বর) সকালে উপজেলার আগচারানে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র গাজীপুর আঞ্চলিক গবেষণা কেন্দ্রের আয়োজনে এবং “তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি”(বিনা অংগ) অর্থায়নে ওই কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।




প্রশিক্ষণে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র গাজীপুর আঞ্চলিক গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরিদ আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আহসানুল বাসার, বিনা’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রফিকুল ইসলাম, কালিহাতী উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল মজিদ ও আগচারান গ্রামের সমাজসেবক সৈয়দ সাজ্জাদ হোসেন প্রমুখ।




প্রশিক্ষণে বক্তারা বলেন, সরকারের নির্দেশনা মোতাবেক আমাদের উৎপাদন বাড়াতে হবে। শস্য বিন্যাসে তেল ফসল অন্তর্ভুক্ত করার জন্য স্বল্প-জীবনকালীন আমন চাষের বিকল্প নেই। এক্ষেত্রে বিনা ধান-১৬, বিনা ধান-১৭ চাষ করে খুব সহজেই বিনা সরিষা-৯ এবং বিনা সরিষা-১১ চাষ করতে পারেন। এ সময় বক্তারা সরিষার বীজ কর্তন, মাড়াই ও সংরক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও উচ্চ-ফলনশীল বোরো ধান বিনা ধান-২৪, বিনা ধান-২৫ চাষাবাদ কৌশল সম্পর্কিত আলোচনান্তে জাত দুটি চাষ করার সুপারিশ করেন।

ব্রেকিং নিউজঃ