কালিহাতীতে দল বা প্রতীক নয় যোগ্য প্রার্থীকেই বেছে নিবে ভোটাররা

200

সোহেল রানা, কালিহাতী ॥
চতুর্থ ধাপে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় ভোট হবে আগামী (৩১ মার্চ)। এবারই প্রথম দলীয় প্রতীকে উপজেলা পরিষদের নির্বাচন হচ্ছে। তাই দল বা প্রতীকের দিকে না তাকিয়ে প্রার্থীদের অতীত কর্মকান্ড যোগ-বিয়োগ করে, সততা, ব্যক্তিগত ইমেজ ও প্রয়োজনে সুখে-দুঃখে যাকে কাছে-পাশে পাবেন তাকেই ভোট দিবেন বলে অভিমত প্রকাশ করেছেন এই উপজেলার ভোটাররা। উপজেলার বিভিন্ন এলাকার ভোটারদের সাথে কথা বলে এমন তথ্যই পাওয়া গেছে।
নির্বাচনের এই মূহুর্তে সরগরম হয়ে উঠেছে প্রচার-প্রচারণা। গত (১৪ মার্চ) প্রতীক বরাদ্দের পর থেকেই উৎসব মুখর পরিবেশে প্রার্থীরা ছুটছেন এক ভোটার থেকে আরেক ভোটারের বাড়ীতে। দিচ্ছেন নানা প্রতিশ্রুতিও। মার্কেট, ফুটপাত থেকে শুরু করে চায়ের দোকানসহ উপজেলার সর্বত্রই চলছে ভোটের উৎসব। তবে অধিকাংশ ভোটার দলের চেয়ে ব্যক্তির ইমেজকে গুরুত্ব দিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে জানান। ভোটের সময় যতই ঘনিয়ে আসছে প্রার্থীদের নিয়ে ভোটারদের মাঝে চলছে “কে জিতবে, কে হারবে” সেই হিসাবও। তাদের তুমুল আলোচনার সমিকরণ যেন মিলছেই না। আগামী (২৯ মার্চ) শেষ হবে এই উপজেলার নির্বাচনী প্রচার-প্রচারণা। তাই প্রার্থীরা দিন-রাত ভোটারদের কাছে ছুটছেন। কালিহাতী উপজেলাকে উন্নয়নে বদলে দেয়ার নানা প্রতিশ্রুতি দিয়ে ভোট চাইছেন। নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে উত্তাপ।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এই উপজেলায় ১০৮টি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১২ হাজার ১১২জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪০৫ জন এবং মহিলা ভোটার রয়েছে ১ লাখ ৫৬ হাজার ৭০৭ জন। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানের ৩টি পদের বিপরীতে প্রতিদ্বন্দিতা করছেন ১১জন প্রার্থী। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনিত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার (নৌকা), উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক কালিহাতী পৌরসভার মেয়র স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব আনছার আলী বি.কম(আনারস) ও ন্যাশনাল পিপল্স পার্টির মনোনিত প্রার্থী হারুন অর রশিদ(আম) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দিতা করছেন।
ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বর্তমান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ তোতা(উড়োজাহাজ), সহ-সভাপতি আক্তারুজ্জামান(তালা), জেলা আওয়ামী যুবলীগের সাবেক সহ-সভাপতি এ্যাডভোকেট নুরুল আলম(টিউবওয়েল), জেলা কৃষক লীগের যুগ্ম সম্পাদক নুরুন্নবী সিদ্দিকী(চশমা) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দিতা করছেন।
মহিলা ভাইস চেয়ারম্যান পদে সল্লা ইউনিয়ন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা হেনা বেগম(পদ্ম ফুল), কালিহাতী পৌর আওয়ামী লীগের সদস্য ফাতেমা আক্তার বৃষ্টি(ফুটবল), উপজেলা আওয়ামী লীগের সদস্য রিনা পারভীন(প্রজাপতি) ও রোকেয়া সুলতানা মুন্নি(কলস) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দিতা করছেন।
সকাল থেকে মধ্যরাত পর্যন্ত প্রার্থীরা উপজেলার প্রত্যন্ত অঞ্চলের পাড়া-মহল্লায় গিয়ে পথসভা ও গণসংযোগ করে ভোটারদের দ্বারে দ্বারে ভোট প্রার্থনা করছেন। এছাড়াও দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইকে প্রচারণায় সরগরম থাকে উপজেলাজুড়ে। প্রার্থীদের পোস্টার, ব্যানার ও লিফলেটে সয়লাভ সর্বত্র। উপজেলায় চেয়ারম্যান পদে ৩জন প্রার্থী থাকলেও প্রতিদ্বন্দিতা হবে দ্বিমূখী।
কালিহাতী উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রির্টানিং অফিসার প্রলয় কুমার সাহা টিনিউজকে জানান, এই উপজেলায় এরই মধ্যে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শেষ হয়েছে এবং আইনশৃংঙ্খলার সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। একটি সুন্দর, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়ার লক্ষে আমরা কাজ করে যাচ্ছি।