কালিহাতীতে ঝিনাই নদীতে প্রতিমা বিসর্জনে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

150

সোহেল রানা, কালিহাতী ॥
টাঙ্গাইলের কালিহাতীতে বিজয়া দশমী ও ঝিনাই নদীতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে। দেবী দুর্গার বিদায় উপলক্ষে ঢাকঢোল আর উলুধ্বনিতে মুখরিত ছিল বিভিন্ন পূজামন্ডপ। পুরোহিতের মন্ত্রপাঠ আর থেমে থেমে উলুধ্বনিতে সৃষ্টি হয়েছিল আবেগঘন পরিবেশ। বুধবার (৫ অক্টোবর) আনুষ্ঠানিক পূজা অর্চনা শেষে ভক্তরা দুর্গাকে নিজ নিজ মন্ডপ থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান।

এরপর প্রতিমাগুলোকে কালিহাতী পৌর এলাকার ঝিনাই নদীর তীরে নিয়ে যাওয়া হয়। পরে প্রতিমাগুলো নৌকায় উঠিয়ে ভক্তরা বিকাল ৩টা থেকে নৌকাযোগে শোভাযাত্রা বের করে সন্ধ্যা ৬ টা পর্যন্ত নেচে গেয়ে নদীতে বিসর্জন দেন। এর মধ্যে দিয়ে শেষ হয় সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।




এ সময় ঝিনাই নদীর তীরে কালিহাতী সদরের পুরাতন থানা ঘাটে উপস্থিত থেকে নৌকার শোভাযাত্রা উপভোগসহ হিন্দু ধর্মাবলম্বীদের সাথে বিজয়া দশমীর শুভেচ্ছা বিনিময় করেন স্থানীয় সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী, উপজেলা পরিষদের চেয়ারম্যান আনছার আলী বি.কম, উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন, কালিহাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোল্লা আজিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদার, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন মোল্লা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আখতারুজ্জামান, কালিহাতী পৌরসভার মেয়র মোহাম্মদ নুরুন্নবী সরকার, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা রাশেদা পারভেজ, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. গণেশ চন্দ্র সাহা, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এবিএম নূরুল আলম খসরু, সাবেক কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আতাউর রহমান সিদ্দিকী স্বপন, কালিহাতী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন প্রমুখ।




এছাড়াও নদীর দুই পাড়ে দাঁড়িয়ে হাজার হাজার দর্শনার্থী নৌকা শোভাযাত্রা উপভোগ করেন। এদিকে বিজয়া দশমী ও ঝিনাই নদীতে প্রতিমা বিসর্জন নির্বিঘ্ন করতে কালিহাতী থানা পুলিশ, নৌ-পুলিশ, টাঙ্গাইল ফায়ার সার্ভিসের ডুবুরি দল ও আনসার-ভিডিপির সদস্যরা তৎপর ছিলেন।
কালিহাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোল্লা আজিজুর রহমান টিনিউজকে জানান, উপজেলার কোথাও কোনও ধরণের অপ্রীতিকর ঘটনা বা দুর্ঘটনা ঘটেনি। শান্তিপূর্ণভাবে নিবিঘেœ সৌহার্দ্যপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব সম্পন্ন হয়েছে।

 

ব্রেকিং নিউজঃ