সখীপুরে বোরো ধান সংগ্রহে লটারির মাধ্যমে কৃষক বাছাই

শেয়ার করুন

সখীপুর প্রতিনিধি ॥
টাঙ্গাইলের সখীপুরে চলতি বোরো মৌসুমে সরাসরি কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে ধান সংগ্রহের লক্ষে লটারির মাধ্যমে উপজেলায় এবার ৪৫২৯ জন কৃষকের মধ্যে থেকে ৮৯৫ জন কৃষক বাছাই করা হয়েছে। বাছাইকৃত কৃষকদের কাছ থেকে সরকারি নির্ধারিত ১০৪০ টাকা মণ দরে ধান ক্রয় করবে সরকার। শনিবার (১৬ মে) সকালে খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমাউল হুসনা লিজার নেতৃত্বে উপজেলা মিলনায়তনে উন্মুক্ত লটারির মাধ্যমে ৮৯৫ জন কৃষককে নির্বাচিত করা হয়।
উপজেলা কৃষি অফিসের তালিকাভুক্ত ৪৫২৯ জন কৃষকের মধ্যে লটারির মাধ্যমে এই ৮৯৫ জন কৃষক সরাসরি সরকারের কাছে ধান বিক্রির সুযোগ পাবেন।
উপজেলা কৃষি ও খাদ্য বিভাগ জানায়, এ বছর উপজেলায় চলতি বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। আটটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ২৬৮৫ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষমাত্রা ধরা হয়েছে। প্রতি মণ বুরো ধান এক হাজার চল্লিশ টাকায় (২৬ টাকা কেজি দরে) কৃষকদের কাছ থেকে ক্রয় করবে সরকার। নির্বাচিত প্রতিজন কৃষকের কাছ থেকে ৩ মেট্টিক টন করে ধান ক্রয় করা হবে। ধান সংগ্রহ অভিযান চলবে আগামী (৩১ আগস্ট) পর্যন্ত।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমাউর হুসনা লিজা টিনিউজকে জানান, তালিকাভুক্ত ৪৫২৯ জনের মধ্য থেকে ৮৯৫ জন কৃষক লটারির মাধ্যমে বাছাই করা হয়েছে। প্রত্যেক কৃষক নিজে ধান দিবেন এবং নিজের কার্ড অন্যের কাছে বিক্রি করতে পারবেন না। কার্ড হস্তান্তর বা বিক্রির তথ্য পাওয়া গেলে স্থায়ীভাবে তার কার্ড বাতিল করা হবে।
এ সময় অন্যান্যের মধ্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান জুলফিকার হায়দার কামাল, উপজেলা কৃষি কর্মকর্তা নূরুল ইসলাম, প্রেসক্লাবের সভাপতি শাকিল আনোয়ার, সাধারণ সম্পাদক এনামুল হক, সখীপুর রিপোর্টাস ইউনিটির সভাপতি মোহাম্মদ শরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক মোস্তফা কামাল, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা আশরাফুল আলম ফাহিম, খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান, কালিয়া ইউপি চেয়ারম্যান এসএম কামরুল হাসান, বহুরিয়া ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া সেলিম, কৃষি ও খাদ্যবিভাগের লোকজনসহ বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ